×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

অক্সিজেন বরাদ্দের জন্য নতুন করে হিসাব করা প্রয়োজন, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ মে ২০২১ ১৭:৫৮
সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট।

সারা দেশ জুড়ে অক্সিজেন বরাদ্দের নকশা কেন্দ্রকে ঢেলে সাজার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শুধুমাত্র হাসপাতালে শয্যা এবং আইসিইউয়ের উপর নির্ভর না করে অ্যাম্বুল্যান্স, বাড়িতেও অক্সিজেন প্রয়োজন হচ্ছে, তাই কোথায় কত অক্সিজেনের চাহিদা রয়েছে, তা পুনরায় হিসেব করে জানাতে বলেছে শীর্ষ আদালত।

দেশ জুড়ে অক্সিজেনের ঘাটতি নিয়ে একটি মামলার শুনানিতে বৃহস্পতিবার কেন্দ্রকে এই নির্দেশ দেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এমআর শাহের বেঞ্চ।

এতদিন হাসপাতালে শয্যার সংখ্যা, আইসিইউয়ের সংখ্যার নিরিখেই অক্সিজেন বরাদ্দ করা হত। কিন্তু এখন পরিস্থিতি পুরোপুরি পাল্টে গিয়েছে। হাসপাতালের বাইরে বাড়িতেই অক্সিজেন সিলিন্ডার দিয়ে চিকিৎসা চালাতে হচ্ছে রোগীদের। হাসপাতালে জায়গা না পেয়ে অ্যাম্বুল্যান্সেই অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন পড়ছে অনেকের। এই কারণেই অক্সিজেনের বরাদ্দ নিয়ে নতুন করে হিসেব কষার প্রয়োজন পড়েছে বলে মনে করছেন বিচারপতিরা।

Advertisement

পাশাপাশি করোনার তৃতীয় ঢেউকে আটকাতে আগাম কী কী পরিকল্পনা কেন্দ্র নিয়েছে এবং বিভিন্ন রাজ্যে অক্সিজেন ট্যাঙ্কার পৌঁছনোর সময় সেগুলির কালোবাজারি বন্ধ করতে কী ভাবে নজরদারির ব্যবস্থা করছে, তাও জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট।



Tags:

Advertisement