Advertisement
২১ জুন ২০২৪
Coronavirus

COVAXIN: ডেল্টা, ওমিক্রনের বিরুদ্ধে কার্যকারিতা বাড়ায় কোভ্যাক্সিনের বুস্টার টিকা: আইসিএমআর

বুস্টার টিকা নেওয়া থাকলে ডেল্টার হামলার পর ফুসফুসের সংক্রমণ তেমন গুরুতর হয়নি, সমীক্ষায় তা-ও ধরা পড়েছে বলে দাবি গবেষকদের।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ২১:৫৮
Share: Save:

ডেল্টা বা ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে কোভ্যাক্সিনের বুস্টার টিকা। সম্প্রতি একটি সমীক্ষায় এই দাবি করল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। ওই সমীক্ষায় কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক-ও শামিল ছিল।

মঙ্গলবার এই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে আইসিএমআর-এর দাবি, ডেল্টার মতো করোনার রূপের বিরুদ্ধে টিকার কার্যকারিতা বাড়িয়ে তোলে কোভ্যাক্সিনের বুস্টার টিকা। অন্য দিকে, ওমিক্রনের বিএ.১.১ এবং বিএ.২ রূপের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে তা।

সমীক্ষকেরা জানিয়েছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার ক্ষেত্রে বুস্টার টিকার সুবিধা লক্ষ করা গিয়েছে। বুস্টার টিকা নেওয়া থাকলে ডেল্টার হামলার পর ফুসফুসের সংক্রমণ তেমন গুরুতর হয়নি, সমীক্ষায় তা-ও ধরা পড়েছে বলে দাবি গবেষকদের।

রিপোর্টে সমীক্ষকদের আরও দাবি, ‘‘কোভ্যাক্সিনের বুস্টার টিকায় (রোগীর দেহে) প্রতিরোধ ক্ষমতার মাত্রা বেড়ে গিয়েছে বলে প্রমাণ মিলেছে।’’ ডেল্টা এবং ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি সংক্রমণের তীব্রতাও হ্রাস করতে সক্ষম ভারত বায়োটেকের এই বুস্টার টিকা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Coronavirus COVID-19 Covaxin ICMR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE