Advertisement
০২ মে ২০২৪
COVID-19

Covid-19: করোনাভাইরাস বাতাসে ১০ মিটার ভেসে বেড়াতে পারে, সংক্রমণ রুখতে ফের নির্দেশিকা কেন্দ্রের

কেন্দ্রীয় সরকারের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয়রাঘবনের দফতরের তরফে নির্দেশিকা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৩:০২
Share: Save:

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ফের সচেতনতার বার্তা দিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয়রাঘবনের দফতরের তরফে এক নির্দেশিকা দিয়ে সে সব মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, বাতাসে ভাইরাস ১০ মিটার পর্যন্ত ভেসে বেড়াতে পারে।

নির্দেশিকায় বলা হয়েছে, ‘ভারতে যে ভাবে সংক্রমণ বাড়ছে তাতে আমাদের আরও এক বার মনে রাখতে হবে, সাধারণ কিছু নিয়ম মানলে আমরা এই সংক্রমণ কমাতে পারি’।

কেন্দ্র জানাচ্ছে, কোনও করোনা আক্রান্ত রোগীর নাক ও মুখ নিঃসৃত ড্রপলেট বাতাসে ২ মিটার এবং ক্ষুদ্র ধুলিকণা বাতাসে ১০ মিটার পর্যন্ত ভেসে বেড়াতে পারে। যে রোগীর কোনও উপসর্গ নেই, তার থেকেও এই ড্রপলেট ও ধুলিকণা ছড়াতে পারে বলেই জানানো হয়েছে এই নির্দেশিকায়।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে, আক্রান্তের নাক ও মুখ থেকে নিঃসৃত ড্রপলেট ও ধুলিকণা বিভিন্ন বস্তুর উপর অনেক ক্ষণ থাকতে পারে। তাই দরজার হাতল, সুইচ বোর্ড, টেবিল, চেয়ার, ঘরের মেঝে প্রতিনিয়ত পরিষ্কার রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

এই পরিস্থিতিতে ডবল লেয়ার মাস্ক কিংবা একটি এন৯৫ মাস্ক পরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এ ছাড়া কেউ চাইলে দু’টি মাস্কও পরতে পারেন। তার মধ্যে একটি সার্জিক্যাল মাস্ক ও অন্যটি কাপড়ের মাস্ক হতে পারে। এ ছাড়া রাস্তায় সামাজিক দূরত্ব বজায় রাখা, সব সময় স্যানিটাইজার ব্যবহার করার নির্দেশও দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Atmospheric Aerosols COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE