Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Corbevax

Covid-19: বুস্টার টিকা হিসেবে ব্যবহারের জন্য দেশে তৈরি কোর্বেভ্যাক্সকে ছাড়পত্র দিল কেন্দ্র

কেন্দ্রের বায়োটেকনোলজি দফতরের সঙ্গে হাত মিলিয়ে ‘বায়োলজিক্যাল ই’ সংস্থার তৈরি এই প্রতিষেধকের কাজের ধরন কিছুটা আলাদা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৭:৪৬
Share: Save:

কোভিড-১৯ বুস্টার শটের জন্য ‘বায়োলজিক্যাল ই’ সংস্থার তৈরি কোর্বেভ্যাক্স প্রতিষেধককে ছাড়পত্র দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে।

দেশীয় প্রযুক্তিতে তৈরি এবং সস্তা বলে কোর্বেভ্যাক্স টিকা ইতিমধ্যেই পরিচিতি পেয়েছে। সাধারণ টিকাকরণে কোর্বেভ্যাক্সের ব্যবহারও শুরু হয়েছে আগেই। এমনকি, চলতি বছরের গোড়ায় হায়দরাবাদের সংস্থা ‘বায়োলজিক্যাল ই’-কে ৩০ কোটি কোর্বেভ্যাক্স টিকার আগাম বরাতও দিয়ে রেখেছে কেন্দ্র।

প্রসঙ্গত, কেন্দ্রের বায়োটেকনোলজি দফতরের সঙ্গে হাত মিলিয়ে ‘বায়োলজিক্যাল ই’ সংস্থার তৈরি এই প্রতিষেধকের কাজের ধরন কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের মতো অন্যান্য করোনা টিকার থেকে কিছুটা আলাদা। ভাইরাসকে বংশবৃদ্ধির জিনবস্তু দেহকোষে ঢোকার পথ করে দেয় এর গায়ে লেগে থাকা কাঁটা তথা স্পাইক। কোর্বেভ্যাক্স সরাসরি স্পাইক প্রোটিন ঢুকিয়ে দেয় শরীরে। তা থেকে তৈরি হয় এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা। অন্য টিকা স্পাইক প্রোটিনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ভিন্ন উপায়ে। কোর্বেভ্যাক্সের পদ্ধতি অনেক বেশি নিরাপদ বলে দাবি সংস্থার বিশেষজ্ঞদের একাংশের। ‘বায়োলজিক্যাল ই’-র দাবি, তাদের টিকা ৯০ শতাংশ সফল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE