Advertisement
১৮ এপ্রিল ২০২৪
COVID Vaccine

Covid-19: হু-র টিকা তালিকায় নেই কোভ্যাক্সিন, বিদেশ যাত্রায় সমস্যায় পড়তে পারেন ভারতীয়রা

হু-র নির্দেশিকায় জানা গিয়েছে, ভারত বায়োটেক কোভ্যাক্সিনকে তালিকা ভুক্ত করার ইচ্ছা প্রকাশ করেছে। কিন্তু এখনও অনেক তথ্য দেওয়া বাকি রয়েছে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৩:১৭
Share: Save:

করোনা পরিস্থিতিতে বিশ্বের অনেক দেশ ঘোষণা করেছে, বিদেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়া জরুরি। অর্থাৎ টিকাকরণের পরেই অন্য দেশে যাওয়ার অনুমতি মিলবে। কিন্তু ভারতে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের বিদেশ যাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র কোভিড টিকা তালিকায় কোভ্যাক্সিনের নাম নেই।

সাধারণত কোনও দেশ অন্য দেশ থেকে যাত্রীদের আসার ক্ষেত্রে দু’টি বিষয়ের দিকে নজর রাখছে। এক, তাঁদের দেশে ব্যবহার হওয়া টিকা নেওয়া হয়েছে কি না। দুই, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহার্য তালিকায় (ইমারজেন্সি ইউজ লিস্টিং) সেই টিকা রয়েছে কি না। এই মুহূর্তে হু-র তালিকায় কোভিশিল্ড, মডার্না, ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন (আমেরিকা ও নেদারল্যান্ডস-এ) ও সাইনোফার্ম রয়েছে। কিন্তু কোভ্যাক্সিন নেই।

হু-র সাম্প্রতিক নির্দেশিকায় জানা গিয়েছে, ভারত বায়োটেক কোভ্যাক্সিনকে হু-র তালিকা ভুক্ত করার ইচ্ছা প্রকাশ করেছে। কিন্তু এখনও অনেক তথ্য দেওয়া বাকি রয়েছে। মে-জুন মাসে ভারত বায়োটেকের সঙ্গে হু-র আলোচনা হওয়ার কথা। তার পরে সব তথ্য খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে হু। তবে সে ক্ষেত্রে কয়েক মাস সময় লাগতে পারে বলেই জানা গিয়েছে।

অভিবাসনের সঙ্গে যুক্ত বিক্রম শ্রফ নামে এক আধিকারিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, যদি কোনও যাত্রী হু-র তালিকায় না থাকা টিকা নিয়ে বিদেশ যাওয়ার চেষ্টা করেন, তাহলে তাঁকে টিকা না নেওয়া যাত্রীদের তালিকায় রাখা হবে। সে ক্ষেত্রে বিদেশ যাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। এই বিষয়ে অবশ্য ভারত বায়োটেকের তরফে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO COVID Vaccine Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE