Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covishield

রাজ্যকে ৪০০ টাকায় এক ডোজ কোভিশিল্ড দেবে সিরাম ইনস্টিটিউট, কেন্দ্র পাবে ১৫০ টাকাতেই

বেসরকারি হাসপাতালগুলিকে প্রতি ডোজ টিকা কিনতে হবে ৬০০ টাকায়। ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেওয়ার কথা ঘোষণার পরেই এই দাম জানাল সিরাম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ১৩:০৯
Share: Save:

১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে কোভিড টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। এর মধ্যেই সিরাম ইনস্টিটিউট জানিয়ে দিল, তারা রাজ্যগুলিকে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা বিক্রি করবে ৪০০ টাকায়। কেন্দ্র অবশ্য প্রতি ডোজ টিকা পাবে আগের নির্ধারিত মূল্য অর্থাৎ ১৫০ টাকাতেই। অন্য দিকে বেসরকারি হাসপাতালগুলিকে প্রতি ডোজ টিকা কিনতে হবে ৬০০ টাকায়।

সিরাম ইনস্টিটিউটের দাবি, বিদেশে যা দাম তার থেকে অনেক কম দামে টিকা দিচ্ছে তারা। সংস্থার দাবি, বিদেশে প্রতি ডোজ টিকার দাম সাড়ে ৭০০ থেকে দেড় হাজার টাকা।

সরকারের নতুন নীতি অনুযায়ী, টিকার অর্ধেক ডোজ কেন্দ্রের জন্য মজুত করে রেখে বাকি অর্ধেক রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলির মধ্যে ভাগ করে দিতে হবে। ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ শুরু হলে দৈনিক প্রায় ১২ লক্ষ অতিরিক্ত ডোজের প্রয়োজন পড়বে বলেই জানা গিয়েছে। ইতিমধ্যেই অনেক রাজ্য টিকার ঘাটতির অভিযোগ করেছে।

ভারতের দু’টি টিকা প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেককে সাড়ে ৪ হাজার কোটি টাকা অনুদান দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। তারপরেই সিরামের কর্ণধার আদার পুণাওয়ালা জানিয়েছেন, টিকা উৎপাদনে গতি বাড়াবে তাঁর সংস্থা। মে মাসের মধ্যেই ১৫ থেকে ২০ শতাংশ অতিরিক্ত কোভিশিল্ড ডোজ বাজারে চলে আসবে বলে দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

price Corona Vaccine Covishield Serum Institute
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE