Advertisement
০৪ মে ২০২৪
CPM

হান্নানের পদে নতুন মুখ, দিল্লির ডাক কৃষক সভার

কেরলের ত্রিশূরে কৃষক সভার ৩৫তম এবং তেলঙ্গানার হায়দারাবাদে এসএফআইয়ের ১৭তম সর্বভারতীয় সম্মেলন শেষ হয়েছে শুক্রবার। কৃষক সভার আর্থিক বিষয়ের দায়িত্বে এসেছেন পি কৃষ্ণপ্রসাদ।

সারা ভারত কৃষক সভার সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে সমাবেশের মঞ্চে পিনারাই বিজয়ন, সংগঠনের নতুন সাধারণ সম্পাদক বিজু কৃষ্ণন (বিজয়নের ডান দিকে, বসে)।

সারা ভারত কৃষক সভার সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে সমাবেশের মঞ্চে পিনারাই বিজয়ন, সংগঠনের নতুন সাধারণ সম্পাদক বিজু কৃষ্ণন (বিজয়নের ডান দিকে, বসে)। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৯:১৭
Share: Save:

নতুন সাধারণ সম্পাদক পেল সারা ভারত কৃষক সভা। দু’দফায় সিপিএমের কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক পদে ১০ বছর থাকার পরে বিদায় নিলেন হান্নান মোল্লা। তাঁর জায়গায় নতুন সাধারণ সম্পাদক হলেন বিজু কৃষ্ণন। সর্বভারতীয় সভাপতি পদে পুনর্নির্বাচিত হয়েছেন সিপিএমের পলিটবুরো সদস্য, মহারাষ্ট্রের নেতা অশোক ধওয়লে। আগামী এপ্রিলে কৃষক-শ্রমিকদের নিয়ে বড় আকারে ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দেওয়া হয়েছে কৃষক সভার সম্মেলন থেকে। সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ও সভাপতি পদে অবশ্য কোনও পরিবর্তন আসেনি। ময়ূখ বিশ্বাস এবং ভি পি সানু যথাক্রমে ওই দুই পদে ফিরেছেন।

কেরলের ত্রিশূরে কৃষক সভার ৩৫তম এবং তেলঙ্গানার হায়দারাবাদে এসএফআইয়ের ১৭তম সর্বভারতীয় সম্মেলন শেষ হয়েছে শুক্রবার। কৃষক সভার আর্থিক বিষয়ের দায়িত্বে এসেছেন পি কৃষ্ণপ্রসাদ। সম্মেলন থেকে নির্বাচিত হয়েছে ১৪৯ সদস্যের কিসান কাউন্সিল, তারা আবার নির্বাচিত করেছে ৭৭ সদস্যের কেন্দ্রীয় কিসান কমিটিকে। নতুন কমিটিতে সহ-সভাপতি হয়েছেন হান্নান। মোট ৯ জন সহ-সভাপতির মধ্যে বাংলা থেকে আছেন অমল হালদার ও বিপ্লব মজুমদার। সংগঠনের ৯ জন যুগ্ম সম্পাদকের মধ্যে অন্যতম ত্রিপুরার পবিত্র কর। সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়ার পরে কৃষ্ণন বলেছেন, ‘‘মোদী সরকারের বিরুদ্ধে কৃষক আন্দোলনের সাফল্য মাথায় রেখে আন্দোলনের দ্বিতীয় পর্যায় কী ভাবে এগিয়ে নিয়ে যাওয়া হবে, তা নিয়ে সম্মেলনে আলোচনা হয়েছে। সংবিধান ও যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপরে আক্রমণ, অর্থনীতির বেহাল দশার প্রতিবাদে কৃষক-শ্রমিকদের নিয়ে আগামী ৫ এপ্রিল দিল্লিতে অভিযান হবে।’’ হায়দরাবাদের সম্মেলনে এসএফআইয়ের যুগ্ম সম্পাদক পদে পুনর্নির্বাচিত হয়েছেন সৃজন ভট্টাচার্য, দীপ্সিতা ধরেরা। নতুন কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীতে জায়গা পেয়েছেন ঐশী ঘোষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM SFI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE