Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cyclone Asani

Cyclone Asani: গতি বাড়িয়ে ধেয়ে আসছে ‘অশনি’, সোমবার বিকেলে ঘূর্ণিঝড় আছড়ে পড়বে আন্দামানে

মৌসম ভবন জানিয়েছে, সোমবার ভোরে এই নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হবে। তার পর সেটি বিকেল সাড়ে ৫টা নাগাদ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে আছড়ে পড়বে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১০:৩২
Share: Save:

আন্দামান নিকোবর দ্বীপুঞ্জের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর সৃষ্ট নিম্নচাপটি ক্রমে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দিকে এগোচ্ছে।

মৌসম ভবন জানিয়েছে, সোমবার ভোরে এই নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হবে। তার পর সেটি বিকেল সাড়ে ৫টা নাগাদ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে আছড়ে পড়বে। এই সময় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬৫-৭৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ পৌঁছবে ঘণ্টায় ৮৫ কিলোমিটার। তার পর সেটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবারের মধ্যে উত্তর মায়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশ উপকূলে পৌঁছবে।

এই মুহূর্তে নিম্নচাপটি পোর্ট ব্লেয়ার থেকে ২১০ কিমি দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে এবং মায়ানমার থেকে ৮৭০ কিমি দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় সেটি গভীর নিম্মচাপে পরিণত হবে। এবং পরবর্তী ১২ ঘণ্টায় সেটি ঘূর্ণিঝড়ের রূপ নেবে।

নিম্নচাপের কারণে রবিবার সকাল থেকেই আন্দামানের বেশির ভাগ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও কোথাও আবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

ঘূর্ণিঝড় অশনি-র মোকাবিলায় ভারতীয় উপকূলরক্ষী বাহিনীকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। উপকূলরক্ষী বাহিনীর জাহাজ এবং বিমানের মাধ্যমে মৎস্যজীবীদের সময়ে সময়ে সতর্কবার্তা পাঠানো হচ্ছে। আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। নিম্নচাপটি যতই আন্দামান উপকূলের দিকে এগিয়ে আসছে হাওয়ার গতিবেগ বাড়ছে। সেই সঙ্গে উত্তাল হচ্ছে সমুদ্রও।

ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ১৯ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে পর্যটনের বিষয়টি বন্ধ রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Asani Andaman and Nicobar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE