Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Covid 19 India

দেশে আরও ৮৩২ জন নতুন করে করোনা আক্রান্ত, হাসপাতালে প্রস্তুতির মহড়া আয়োজন এপ্রিলেই

আগামী মাসে হাসপাতালগুলির মহড়ার দিন নির্দিষ্ট হয়েছে। শুধু সরকারি হাসপাতালে নয়, কোভিডের মহড়া হবে বেসরকারি হাসপাতালগুলিতেও। কোভিডের মোকাবিলায় হাসপাতালগুলির প্রস্তুতি খতিয়ে দেখা হবে।

Daily covid cases in India is more than 800 on Sunday as Govt plans nationwide mock drill.

কোভিড মোকাবিলার জন্য হাসপাতালে মহড়ার আয়োজন করা হয়েছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ০৯:৫৩
Share: Save:

দেশ জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। নতুন করে প্রায় প্রতি দিনই কয়েকশো মানুষ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। করোনায় মৃত্যুও হচ্ছে কারও কারও। এই পরিস্থিতিতে হাসপাতালগুলিতে অতিমারির প্রস্তুতি যাচাই করতে মহড়ার আয়োজন করা হচ্ছে।

আগামী মাসে ১০ এবং ১১ এপ্রিল হাসপাতালগুলির মহড়ার দিন নির্দিষ্ট হয়েছে। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর ডিরেক্টর রাজীব বহলের তরফে একটি যুগ্ম নির্দেশিকা জারি করে রাজ্যগুলিকে কোভিডের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সেখানেই হাসপাতালে হাসপাতালে মহড়া আয়োজনের কথাও জানানো হয়।

শুধু সরকারি হাসপাতালে নয়, কোভিডের মহড়া হবে বেসরকারি হাসপাতালগুলিতেও। কোভিডের পাশাপাশি শ্বাসযন্ত্রের অন্যান্য রোগের চিকিৎসার জন্য হাসপাতালগুলি কতটা প্রস্তুত, তা-ও যাচাই করে দেখা হবে এপ্রিল মাসের ওই দু’দিন। প্রয়োজনীয় ওষুধপত্র, হাসপাতালের শয্যা, আইসিইউ, অক্সিজেন পরিষেবার মতো খুঁটিনাটি বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের প্রস্তুতি ঝালিয়ে নেওয়া হবে।

ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকেই দেশে আবার নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। লাফিয়ে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে ৮৩২ জন করোনা আক্রান্ত হয়েছেন। এই মুহূর্তে করোনা রোগীর সংখ্যা ৯ হাজার ৪৩৩। সংক্রমণের সংখ্যা অবশ্য শনিবারের চেয়ে কিছুটা কম। শনিবার এক ধাক্কায় আক্রান্তের সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে গিয়েছিল। এক দিনে সংক্রমিত হয়েছিলেন ১ হাজার ৫৯০ জন।

স্বস্তির কথা, করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও ভাইরাসে মৃত্যু এখনও হাতেগোনা। রবিবার সারা দেশের ভাইরাসের বলি হয়েছেন ৪ জন। করোনা ফের অতিমারি পর্যায়ে পৌঁছে যাওয়ার আগেই যাতে রাশ টানা যায়, তা নিশ্চিত করতে তৎপর কেন্দ্রীয় সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid 19 India Daily Covid Bulletin COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE