Advertisement
০২ মে ২০২৪
Delhi Air Pollution

আগের চেয়ে কম, তবে বৃষ্টির পরেও বহাল দিল্লির বিষ-ধোঁয়া, চিন্তা বাড়ছে দীপাবলির বাজি নিয়ে

শুক্রবারের হালকা বৃষ্টির পর রাজধানীতে বিষ-ধোঁয়ার চাদর খানিক কমার ইঙ্গিত পাওয়া গিয়েছে। তবে দীপাবলির আতসবাজি পরিস্থিতি ফের প্রতিকূল করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Delhi air quality remains poor two days after rainfall

এখনও ধোঁয়ার চাদরে ঢাকা দিল্লি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১০:৫১
Share: Save:

দিল্লিতে বাতাসের গুণমান আগের চেয়ে অনেকটা উন্নত হলেও চিন্তা পুরোপুরি কাটল না। বরং দীপাবলির আতসবাজি পরিস্থিতি ফের প্রতিকূল করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে শুক্রবারের হালকা বৃষ্টির পর রাজধানীতে বিষ-ধোঁয়ার চাদর খানিক কমার ইঙ্গিত পাওয়া গিয়েছে।

রবিবার সকালে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (সিপিসিবি)-এর তরফে যে পরিসংখ্যান দেওয়া হয়, তাতে দেখা যাচ্ছে, সামগ্রিক ভাবে দিল্লিতে বাতাসের গুণমান (এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই) ২৫০-র কাছেপিঠে রয়েছে। এর মধ্যে আনন্দ বিহারে একিউআই ২৬৬, আরকে পুরমে ২৪১, পঞ্জাবি বাগে ২৩৩। তবে দীপাবলির আতসবাজি রাতের দিকে চিন্তা বৃদ্ধি করতে পারে বলে মনে করা হচ্ছে।

তবে পরিস্থিতির সামান্য উন্নতি হলেও দূষণরোধী বিধিনিষেধের ক্ষেত্রে এখনই কোনও ছাড় দিতে চাইছে না দিল্লির আপ সরকার। রবিবারও সংলগ্ন রাজ্যগুলি থেকে দিল্লিতে ঢোকা গাড়িগুলিকে পরীক্ষা করে দেখছেন দিল্লি সরকারের আধিকারিকেরা। রাজধানীর বর্তমান দূষণ পরিস্থিতি নিয়ে দিল্লির বাসিন্দাদের বক্তব্য, বৃষ্টির পর পরিস্থিতি কিছুটা অনুকূলে এসেছে, কিন্তু শ্বাস নেওয়ার ক্ষেত্রে এখনও সমস্যা হচ্ছে।

দূষণ পরিস্থিতির কথা ভেবেই গাড়ির জোড়-বিজোড় নীতি চালু করার সিদ্ধান্ত নিয়েছিল অরবিন্দ কেজরীওয়ালের সরকার। আগামী ১৩ নভেম্বর থেকে এই নিয়ম চালু করার কথা ছিল। কিন্তু দিল্লি সরকার সম্প্রতি জানিয়েছে, রাজধানীতে বাতাসের গুণগত মানের উন্নতি হয়েছে। তাই এখনই এই পথে হাঁটছে না তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Air Pollution Delhi Pollution AQI Dipavali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE