Advertisement
০৪ মে ২০২৪
Aam Admi Party

আবগারি দুর্নীতিতে ধৃত আপ সাংসদের বাড়িতে সস্ত্রীক কেজরীওয়াল, কেন্দ্রের বিরুদ্ধে তোপ

দিল্লি সরকারের আবগারি নীতি বদলের জন্য বেআইনি অর্থ লেনদেনে জড়িত থাকার অভিযোগে বুধবার সকালে থেকেই আপের রাজ্যসভা সাংসদ সঞ্জয়ের বাড়িতে তল্লাশি অভিযান শুরু করেছিল ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট’ (ইডি)।

An image of Delhi CM and AAP chief Arvind Kejriwal

আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিংহের পরিবারের সঙ্গে দেখা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ছবি:  টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ২৩:০৩
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় ধৃত আম আদমি পার্টি (আপ)-র সাংসদ সঞ্জয় সিংহের পরিবারের সঙ্গে দেখা করলেন দলের প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। বুধবার রাতে কেজরীর সঙ্গে তাঁর স্ত্রী সুনীতাও গিয়েছিলেন সঞ্জয়ের পরিবারের সঙ্গে দেখা করতে।

দিল্লি সরকারের আবগারি নীতি বদলের জন্য বেআইনি অর্থ লেনদেনে জড়িত থাকার অভিযোগে বুধবার সকালে থেকেই আপের রাজ্যসভা সাংসদ সঞ্জয়ের বাড়িতে তল্লাশি অভিযান শুরু করেছিল ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট’ (ইডি)। বিকেলে তাঁকে গ্রেফতার করা হয়। গ্রেফতারির আগে সঞ্জয় এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) লেখেন, ‘‘মৃত্যু মেনে নেব, কিন্তু ভয় পাব না।’’

সঞ্জয়ের বাড়িতে ইডির তল্লাশি অভিযান নিয়ে ক্ষোভ প্রকাশ কেজরী বুধবার বলেছেন, ‘‘গত এক বছর ধরে আবগারি দুর্নীতি নিয়ে অনেক কথা শুনছি আমরা। এত দিন ধরে এক হাজারেরও বেশি তল্লাশি অভিযান চলেছে। কিন্তু এখনও এক পয়সাও উদ্ধার হয়নি।’’ আবগারি দুর্নীতি মামলায় আগেই গ্রেফতার হয়েছেন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। মামলার চার্জশিটে ইডি অভিযোগ করেছে, দিল্লির তৎকালীন উপমুখ্যমন্ত্রী মদ বিপণন সংক্রান্ত নীতির ভারপ্রাপ্ত মন্ত্রী মণীশ আবগারি নীতির পরিবর্তন ঘটিয়ে নির্দিষ্ট ব্যবসায়িক সংস্থাকে সুবিধা পাইয়ে দিয়েছিলেন!

গত ডিসেম্বরে সিসৌদিয়ার ঘনিষ্ঠ হিসাবে অমিত আরোরা নামে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছিল ইডি। সূত্রের খবর, তখনই তারা জানতে পারে এই মামলায় যুক্ত রয়েছেন আরও কয়েক জন নেতা-নেত্রী। দিল্লি আবগারি-কাণ্ডে জেরা করা হয়েছে, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী তথা ‘ভারত রাষ্ট্র সমিতি’ (বিআরএস)-র প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের কন্যা কবিতাকে। প্রসঙ্গত, প্রবল বিতর্কের জেরে ২০২২ সালে আবগারি নীতি বাতিল করার কথা ঘোষণা করেছিল কেজরীওয়াল সরকার। কিন্তু তার আগেই এ নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। পরে আবগারি-কাণ্ডে বেআইনি আর্থিক লেনদেন নিয়ে তদন্ত শুরু করে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aam Admi Party Arvind Kejriwal Sanjay Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE