×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

কলকারখানায় অক্সিজেন সরবরাহ বন্ধ করুন, কেন্দ্রকে নির্দেশ দিল্লি হাইকোর্টের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ এপ্রিল ২০২১ ২৩:৩১


প্রতীকী ছবি।

করোনা রোগীদের চিকিৎসার প্রয়োজনে অবিলম্বে শিল্পক্ষেত্রে অক্সিজেন সরবরাহ রদ করার নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারকে এই নির্দেশ দিয়েছে হাইকোর্টের বিচারপতি বিপিন সাংঘি এবং বিচারপতি রেখা পল্লির বেঞ্চ।

মহারাষ্ট্র, গুজরাত, উত্তরপ্রদেশ, দিল্লি-সহ দেশের একাধিক রাজ্যে কোভিড রোগীদের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তাঁদের চিকিৎসায় অক্সিজেনের জোগান যাতে অপ্রতুল না হয়, সে জন্য হাইকোর্ট এই রায় দিয়েছে। মঙ্গলবার কোভিড-১৯ নিয়ে একটি মামলার শুনানিতে হাইকোর্টের মন্তব্য, “শিল্পক্ষেত্রগুলি অপেক্ষা করতে পারবে। তবে (কোভিড) রোগীরা নন। এর সঙ্গে মানুষের জীবন জড়িত রয়েছে।”

প্রসঙ্গত, রবিবার থেকে কলকারখানায় ব্যবহারের জন্য অক্সিজেন সরবরাহ নিষিদ্ধ করতে সমস্ত রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। তবে বেশ কিছু শিল্পক্ষেত্র ২২ এপ্রিল থেকে তাতে ছাড় পাবে। এই মর্মে একটি হলফনামাও হাইকোর্ট দাখিল করেছে কেন্দ্রীয় সরকার। তবে আদালতে দিল্লি সরকারের তরফের আইনজীবী জানিয়েছেন, রাজধানীতে একাধিক হাসপাতালে অক্সিজেনের জোগান কমে আসছে। কোনও কোনও হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসায় মাত্র কয়েক ঘণ্টা অক্সিজেন দেওয়া যেতে পারে।

Advertisement

দিল্লির কোভিড পরিস্থিতি এতটাই সঙ্গীণ যে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল টুইট করেন, ‘কেন্দ্রীয় সরকারের কাছে হাতজোড় করে অনুরোধ করছি, দিল্লির (রোগীদের) জন্য অক্সিজেনের ব্যবস্থা করুন’। এই আবহে হাইকোর্টের পর্যবেক্ষণ, “এই মুহূর্তে অক্সিজেনের প্রয়োজন রয়েছে। এতে কোনও রকমের দেরি করা হলে মূল্যবান জীবন নষ্ট হতে পারে। ফলে অবিলম্বে শিল্পক্ষেত্রে অক্সিজেন সরবরাহে নিষেধাজ্ঞা জারি করার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিতে বলছি। এই নির্দেশ ২২ এপ্রিল থেকে বলবৎ করার কোনও কারণ দেখছি না।”

Advertisement