Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Arvind Kejriwal

ইডির জিজ্ঞাসাবাদের পরে চাকরি খোয়ালেন কেজরীর ব্যক্তিগত সচিব! ছাঁটাই করল ভিজিল্যান্স দফতর

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় আর্থিক নয়ছয়ের অভিযোগ খতিয়ে দেখতে চলতি সপ্তাহের গোড়াতেই কেজরীওয়ালের ব্যক্তিগত সচিবকে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি।

Delhi’s directorate of vigilance sacks Arvind Kejriwal’s personal secretary

অরবিন্দ কেজরীওয়াল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৩:৩০
Share: Save:

চাকরি খোয়ালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের ব্যক্তিগত সচিব বিভব কুমার। বৃহস্পতিবার তাঁকে ছাঁটাই করেছেন দিল্লির ভিজিল্যান্স দফতরের বিশেষ সচিব ওয়াইভিভিজে রাজাশেখর। জানা গিয়েছে, ২০০৭ সালের একটি অভিযোগের ভিত্তিতে বিভবকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। তবে এই ঘটনার নেপথ্যে দিল্লির উপরাজ্যপাল ভিকে সাক্সেনার হাত দেখছে আপ শিবিরের একাংশ। তাদের বক্তব্য, আপকে রাজনৈতিক ভাবে শেষ করার জন্য বিজেপির কথায় পরিচালিত হচ্ছেন সাক্সেনা।

ছাঁটাই করার নির্দেশিকায় মহেশ পাল নামের এক সরকারি কর্মীর প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়েছে, ওই ব্যক্তিকে কাজ থেকে অব্যাহতি নিতে বাধা দিয়েছিলেন কেজরীওয়ালের ব্যক্তিগত সচিব। বিভব নাকি ওই সরকারি কর্মীকে হেনস্থাও করেন। তার ভিত্তিতেই কেন্দ্রীয় সরকারি চাকরি (অস্থায়ী)-র ৫ নম্বর ধারা অনুসারে ছাঁটাই করা হয় বিভবকে। ওই নির্দেশিকায় মন্ত্রীদের ব্যক্তিগত সচিবদের অ-সরকারি কাজে নিয়োগের আগে যথেষ্ট পরীক্ষা-নিরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় আর্থিক নয়ছয়ের অভিযোগ খতিয়ে দেখতে চলতি সপ্তাহের গোড়াতেই কেজরীওয়ালের ব্যক্তিগত সচিবকে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। বেশ কিছু নথি সামনে নিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করেন ইডি আধিকারিকেরা। এই মামলাতেই গ্রেফতার হয়েছেন কেজরীওয়াল। ইডির দাবি, কেজরীওয়াল নিজের পদের অপব্যবহার করে আবগারি দুর্নীতি করেছেন এবং নিজের দলকে অন্যায্য আর্থিক সুবিধা পাইয়ে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal ED Secretary Sacked AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE