Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

কেন্দ্রের আস্থা নেই, তবু রেকর্ড টার্নওভার করে নজির গড়ল হ্যাল

শুধু টার্নওভারই নয়, প্রযুক্তিগত দিক থেকেও ২০১৭-১৮ অর্থবর্ষে বিশেষজ্ঞদের চমকে দিয়েছে হ্যাল। সদ্য প্রকাশিত তালিকা অনুযায়ী বিগত অর্থবর্ষে হ্যাল

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ২৯ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৫০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের নিজস্ব সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (হ্যাল)-এর যুদ্ধবিমান বানানোর কোনও যোগ্যতা নেই, এই যুক্তিতে রাফাল চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছিল এই সংস্থাকে। তার জায়গায় নিয়ে আসা হয়েছিল ভুঁইফোড় গজিয়ে ওঠা রিলায়্যান্স ডিফেন্সকে। যাদের যুদ্ধবিমান তো দূরের কথা, কোনও ধরনের বিমান তৈরিরই অভিজ্ঞতা ছিল না। ভারত সরকারের নিজস্ব সংস্থার প্রতি এই অবিশ্বাসের কথা প্রকাশ্যে সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। যদিও শনিবার রেকর্ড টার্নওভারের কথা জানিয়ে তাক লাগিয়ে দিল হ্যাল। ২০১৭-১৮ অর্থবর্ষে যা গিয়ে দাঁড়িয়েছে ১৮ লাখ ২৮ হাজার ৩৮৬ লক্ষ টাকা। সংস্থার ইতিহাসে যা সর্বোচ্চ।

শুধু টার্নওভারই নয়, প্রযুক্তিগত দিক থেকেও ২০১৭-১৮ অর্থবর্ষে বিশেষজ্ঞদের চমকে দিয়েছে হ্যাল। সদ্য প্রকাশিত তালিকা অনুযায়ী বিগত অর্থবর্ষে হ্যাল বানিয়েছে ৪০টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার, যার মধ্যে আছে অত্যাধুনিক সুখোই এসইউ-৩০এমকেআই, এলসিএ তেজস যুদ্ধবিমান, ডর্নিয়ার ডিও-২২৮ বিমান, ধ্রুব এবং চিতল হেলিকপ্টার। এ ছাড়াও এই পাবলিক লিমিটেড কোম্পানি বানিয়েছে ১০৫টি নতুন ইঞ্জিন। সঙ্গে আরও ২২০টি নতুন যুদ্ধবিমান ও হেলিকপ্টারের গুরুত্বপূর্ণ মেরামতিতে অংশ নিয়েছে তারা। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের জন্য যুদ্ধবিমান, হেলিকপ্টার ও যন্ত্রাংশ তৈরি ছাড়াও মহাকাশ গবেষণাতেও বিভিন্ন যন্ত্রাংশ বানিয়ে প্রযুক্তিগত দিক থেকে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে হ্যাল।

যদিও হ্যাল নিয়ে কেন্দ্রের মনোভাব যে এক বিন্দুও পাল্টায়নি তা ফের সামনে আসে বৃহস্পতিবার। কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রী বাবুল সুপ্রিয় জানিয়েছিলেন, রাফাল চুক্তিতে একটি যন্ত্রাংশ বানানোর প্রস্তাবে হ্যাল যা শ্রম সময় দেখিয়েছিল, তার অর্ধেক সময়ে ওই যন্ত্রাংশটি বানানো সম্ভব ছিল।

Advertisement



প্রতিরক্ষামন্ত্রকের জন্য ধ্রুব হেলিকপ্টার বানিয়েছে হ্যাল সংস্থা। নিজস্ব চিত্র।

শনিবার শেয়ারহোল্ডারদের সঙ্গে ৫৫তম বার্ষিক সাধারণ সভার পর তাক লাগানো রিপোর্ট সামনে আনল হ্যাল। একইসঙ্গে রাফাল চুক্তি ঘিরে হ্যালের বিনিয়োগকারীদের মধ্যে যে সংশয় তৈরি হয়েছিল, তা নস্যাৎ করে দিয়েছেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আর মাধবন।

আরও পড়ুন: গাড়ি থামাননি বলে তথ্যপ্রযুক্তি কর্মীকে গুলি করে মারল পুলিশ! তোলপাড় লখনউ



তেজস যুদ্ধবিমান বানায় ভারত সরকারের নিজস্ব সংস্থা হ্যাল। নিজস্ব চিত্র।

যদিও নিজেদের যোগ্যতা প্রমাণ করার পরেও রাফাল চুক্তিতে অংশ নিতে না দেওয়ায় খেদ লুকিয়ে রাখতে পারছেন না হ্যাল কর্তৃপক্ষ। শনিবারই সংস্থার এক কর্মী জানিয়েছেন, ‘‘আমরা অনেক জটিল যন্ত্র ও যন্ত্রাংশ উৎপাদনের কাজ করি। তার মধ্যে আছে মিগ এবং সুখোই-এর মতো বিমানও। তাই শুরুতে মূল সংস্থার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা পেলে আমরা রাফাল যুদ্ধবিমানও বানিয়ে ফেলতে পারতাম।’’

আরও পড়ুন: কেদারনাথের স্কুলগুলো সাউন্ডপ্রুফ করা হচ্ছে, কেন জানেন?

ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement