Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dalahi Kund

Mystery of Dalahi: হাততালি দিলেই নেচে ওঠে জল! ঝাড়খণ্ডের দলাহি কুণ্ড ঘিরে এখনও রহস্য

ঝাড়খণ্ড থেকে ২৭ কিলোমিটার দূরে বোকারোতে রয়েছে ‘রহস্যময়’ এই কুণ্ড। দলাহি কুণ্ডের এই বিশেষত্বের কারণেই দূরদূরান্ত থেকে বহু মানুষ ছুটে আসেন।

দলাহি কুণ্ড। হাততালি দিতেই জলের মধ্যে একটা আন্দোলন সৃষ্টি হয়। ফাইল চিত্র।

দলাহি কুণ্ড। হাততালি দিতেই জলের মধ্যে একটা আন্দোলন সৃষ্টি হয়। ফাইল চিত্র।

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১২:৪১
Share: Save:

ভারতে অনেক প্রাচীন কুণ্ড রয়েছে যার অনেকগুলির রহস্য এখনও উন্মোচিত হয়নি। তেমনই একটি হল দলাহি কুণ্ড। যা আজও রহস্যে ঘেরা।

দাবি করা হয়, এই কুণ্ডের সামনে হাততালি দিলেই জলের মধ্যেই একটা উথালপাতাল হয়। নেচে ওঠে জল। কেন এমন হয়, তার কারণ নাকি আজও খুঁজে পাননি বিজ্ঞানীরা। ঝাড়খণ্ড থেকে ২৭ কিলোমিটার দূরে বোকারোতে রয়েছে ‘রহস্যময়’ এই কুণ্ড। দলাহি কুণ্ডের এই বিশেষত্বের কারণেই দূরদূরান্ত থেকে বহু মানুষ ছুটে আসেন।

বিজ্ঞানীরা দলাহি কুণ্ডের এই বিশেষত্ব নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করেছেন। তাঁদের ধারণা, এই কুণ্ডের জল জামুই নালার মধ্যে দিয়ে বাহিত হয়ে সোজা গঙ্গায় গিয়ে মেশে। সরু নালার মধ্য দিয়ে জল অনেক গভীরে চলে যায়। বিজ্ঞানীদের ধারণা, হাততালিতে যে শব্দতরঙ্গের সৃষ্টি হয়, তারই প্রভাবে জল নেচে ওঠে। কিন্তু এটাই যে একমাত্র কারণ, তার কোনও পাকাপোক্ত প্রমাণ মেলেনি। ফলে আজও রহস্য থেকে গিয়েছে দলাহি কুণ্ড।

দলাহি কুণ্ড।

দলাহি কুণ্ড।

এটাও দাবি করা হয় যে, গ্রীষ্মের সময় এই কুণ্ডের জল ঠান্ডা থাকে। আবার শীতকালে জল উষ্ণ হয়। স্থানীয়দের মধ্যে এটাও প্রচলিত যে, এই কুণ্ডের জলের ঔষধি গুণ রয়েছে। এর জলে স্নান করলে নাকি চর্মরোগ দূর হয়ে যায়। দলাহি কুণ্ডকে ঘিরে স্থানীয়দের মধ্যে বিশ্বাস এবং আস্থা রয়েছে। যা দূর দূরান্তেও ছড়িয়েছে। ফলে প্রতি বছর মকর সংক্রান্তির দিন এই কুণ্ডকে ঘিরে মেলা বসে।

তবে এই কুণ্ডের জলের ঔষধি গুণাগুণ আছে কি না, তার কোনও প্রমাণ মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dalahi Kund Mystery of Dalahi Kund Jharkhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE