Advertisement
০৪ মে ২০২৪
School Buses

School Buses: স্কুল বাস কেন হলুদ রঙের হয়, রহস্য জানেন?

প্রতিটি রঙের পিছনে কোনও না কোনও অর্থ আছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ১৪:১৩
Share: Save:

আমাদের জীবনে রঙের অনেক গুরুত্ব রয়েছে। প্রতিটি রঙের পিছনে কোনও না কোনও অর্থ আছে। যেমন শান্তি বোঝাতে সাদা রঙ ব্যবহার করা হয়। কোনও বিপদ বোঝাতে লাল রং ব্যবহার করা হয়। কিন্তু কখনও খেয়াল করেছেন, স্কুলবাস কেন হলুদ রঙের হয়? এত রং থাকতে কেনই বা হলুদ রংকে বেছে নেওয়া হল? এর পিছনে রহস্যটাই বা কী?

স্কুলবাসের রং হলুদ হওয়ার পিছনে বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে। হলুদ রঙের দৃশ্যমানতা অন্য রঙের তুলনায় বেশি। মূলত দুর্ঘটনা এড়াতেই স্কুলবাসগুলিকে হলুদ রঙের করা হয়। আমরা জানি, লাল রঙের তরঙ্গদৈর্ঘ্য বেশি। ৬৫০ ন্যানোমিটার। ফলে সবচেয়ে দূর থেকে লাল রং দেখা যায়। হলুদের তরঙ্গদৈর্ঘ্য ৫৮০ ন্যানোমিটার। কিন্তু তার পরেও কেন হলুদ রং ব্যবহার করা হয় স্কুলবাসে তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে।

তারও একটা কারণ আছে। এর কারণ হল ‘ল্যাটারাল পেরিফেরাল ভিশন’ সংক্ষেপে ‘এলপিভি’। হলুদের ক্ষেত্রে এই ‘এলপিভি’ লালের তুলনায় ১.২৪ গুণ বেশি। যার ফলে লালের তুলনায় এর দৃশ্যমানতা এবং আকর্ষণ ক্ষমতা অনেক বেশি। ফলে দূর থেকে, বৃষ্টি এবং কুয়াশাতেও এই রং সহজেই চোখে পড়ে। তাই কোনও স্কুলবাস দৃষ্টির সোজাসুজি না থাকলেও হলুদ হওয়ার কারণে সহজেই চোখে পড়বে। আর সে কারণেই স্কুলবাসগুলি হলুদ রঙের হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

School Buses Yellow colour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE