Advertisement
০৫ মে ২০২৪
Honey Trap

প্রেম, যৌনতার ফাঁদে বার বার পা! আধা সামরিক বাহিনীতে কড়া নির্দেশিকা, কী কী নিষিদ্ধ করা হল?

‘হানিট্র্যাপে’ ফেলে বন্ধুত্ব পাতানো, ছবি এবং ভিডিয়ো শেয়ার করার মতো ঘটনা ঘটছে। আর সেই ফাঁদে যাতে আধা সামরিক বাহিনীর কর্মীরা পা না-দেন, সতর্ক করলেন গোয়েন্দারা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৩:২৭
Share: Save:

অনলাইনে বন্ধুত্ব পাতিয়ে যৌনতার ফাঁদে ফেলার মতো ঘটনা বার বার প্রকাশ্যে আসায় এ বার কেন্দ্রীয় বাহিনীকে সতর্ক করল দেশের গোয়েন্দা সংস্থা। শুধু তাই-ই নয়, সমাজমাধ্যমে কোনও ছবি পোস্ট না করা, বন্ধুত্বের অনুরোধ, এমনকি কোনও রিলও না বানানোরও পরামর্শ দেওয়া হয়েছে সিআরপিএফ, আইটিবিপি, সিআইএসএফ, বিএসএফের সমস্ত কর্মীকে।

গোয়েন্দা সূত্রে খবর, দেশের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার জন্য বেছে বেছে দেশের নিরাপত্তাবাহিনীর কর্মীদেরই বাছা হচ্ছে। ‘যৌনতার ফাঁদ’ পেতে অনলাইনে বন্ধুত্ব পাতানো, ছবি এবং ভিডিয়ো শেয়ার করার মতো ঘটনা ঘটছে। এমন বেশ কিছু ঘটনা মাঝেমধ্যেই প্রকাশ্যে আসছে। আর সেই ফাঁদে যাতে কেন্দ্রীয় বাহিনীর কর্মীরা পা না-দেন, তাই তাঁদের সতর্ক করলেন গোয়েন্দারা। গোয়েন্দাদের থেকে এমন সতর্কবার্তা পাওয়ার পরই দেশের আধাসামরিক বাহিনী এবং পুলিশকর্মীদের সতর্ক করার কাজ শুরু হয়েছে। যদি সেই নির্দেশ না মানা হয়, তা হলে ব্যবস্থাও নেওয়া হবে বলে জানানো হয়েছে।

সিআরপিএফের একটি সূত্রের খবর, তাদের বাহিনীর প্রত্যেক কর্মীকে এ বিষয়ে অবহিত করা হয়েছে। কোনও অচেনা ব্যক্তির সঙ্গে সমাজমাধ্যমে আলাপ করা যাবে না। ছবি এবং ভিডিয়ো পোস্ট করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেউ সেই নির্দেশ অমান্য করলে তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে কড়া পদক্ষেপ করা হবে। দিল্লি পুলিশের একটি সূত্রের খবর, পুলিশ কমিশনার সঞ্জয় অরোরা তাঁর বাহিনীর সমস্ত কর্মীকে এ বিষয়ে অবহিত করেছেন। সমাজমাধ্যমে কোনও উস্কানিমূলক, কোনও কুরুচিকর মন্তব্য না করার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই-ই নয়, যত ক্ষণ কাজ করবেন তত ক্ষণ কোনও সমাজমাধ্যম ব্যাবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়াও কোনও সংবেদনশীল ছবি পোস্ট না করতে নির্দেশ দেওয়া হয়েছে।

দেশের অন্যান্য আধাসামরিক বাহিনীকেও এই সতর্কবার্তা পাঠানো হয়েছে। বিশেষ করে সীমান্ত এলাকায় কর্মরত নিরাপত্তাবাহিনীকে কোনও রিল বা ছবি না করার নির্দেশ দেওয়া হয়েছে। উর্দি পরে কোনও ছবিও যেন সমাজমাধ্যমে পোস্ট না করা হয়, সেই পরামর্শও দিচ্ছেন গোয়েন্দারা। বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্টে সম্প্রতি একটি ‘যৌনতার ফাঁদের’ ঘটনা প্রকাশ্যে এসেছে। এক সিআইএসএফ কর্মীর বিরুদ্ধে পাকিস্তানে গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগ উঠেছে। এর আগেও এমন ঘটনা প্রকাশ্যে এসেছে। নিরাপত্তাবাহিনীতে কর্মরত ব্যক্তিদেরই বেছে বেছে নিশানা বানিয়ে ফাঁদে ফেলা হচ্ছে। তাই এ বার ছবি তোলা, ভিডিয়ো এবং রিল বানানো এমনকি অচেনা কোনও ব্যক্তির সঙ্গে সমাজমাধ্যমে বন্ধুত্ব পাতানোর বিষয়ে রাশ টানতে কড়া পদক্ষেপ করা হল দেশের নিরাপত্তাবাহিনীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Honey Trap Paramilitary Forces India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE