Advertisement
৩০ এপ্রিল ২০২৪
TAPAS 201 UAV

হ্যালের হাত ধরে এ বার দূরপাল্লার ড্রোন পেতে পারে সেনা, সহজ হবে সীমান্তে নজরদারির কাজ

মাঝারি উচ্চতায় উড়তে সক্ষম ওই দূরপাল্লার নজরদারি ড্রোনের পোশাকি নাম ‘ট্যাকটিক্যাল এরিয়াল প্ল্যাটফর্ম ফর অ্যাডভান্সড সার্ভিল্যান্স’ বা ‘টাপাস’।

TAPAS Drone

‘টাপাস-বিএইচ ২০১’ ড্রোন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ২২:৩০
Share: Save:

দেশীয় প্রযুক্তির সাহায্যে অত্যাধুনিক চালকহীন নজরদারি বিমান (ড্রোন) তৈরি করেছে ভারত। বেঙ্গালুরুর দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা, ‘হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড’ (হ্যাল) এবং ভারত ইলেকট্রনিক্সের তৈরি ওই ড্রোন ‘অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ’-এ কার্যকারিতা পরীক্ষার জন্য প্রস্তুত বলে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও) সূত্রের খবর।

মাঝারি উচ্চতায় উড়তে সক্ষম ওই দূরপাল্লার নজরদারি ড্রোনের পোশাকি নাম ‘ট্যাকটিক্যাল এরিয়াল প্ল্যাটফর্ম ফর অ্যাডভান্সড সার্ভিল্যান্স’ বা ‘টাপাস’। হ্যাল সূত্রের খবর, ড্রোনের প্রথম মডেল ‘টাপাস-বিএইচ ২০১’ তৈরির কাজ শেষ হয়েছে। প্রসঙ্গত, এর আগে ‘ওয়ারিয়র’ নামে হামলকারী সশস্ত্র ড্রোন তৈরি করেছে হ্যাল। ডিআরডিও দেশীয় সংস্থা ‘অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট’-এর নকশায় তৈরি করেছে হামলাকারী ড্রোন ‘অভ্যাস’। যার পোশাকি নাম, ‘অটোনমাস ফ্লাইং উইং টেকনোলজি ডেমনস্ট্রেটর’।

কয়েক বছর ধরেই পাকিস্তান থেকে ড্রোনের মাধ্যমে নিয়ন্ত্রণরেখা (এলওসি) এবং আন্তর্জাতিক সীমান্ত পার করে অস্ত্রশস্ত্র, মাদক, জাল টাকা পাঠানো হচ্ছে ভারতে। আকাশপথে তার মোকাবিলা করার প্রযুক্তি এখনও ভারতের অধরা। এই পরিস্থিতিতে ভবিষ্যতে নয়া ড্রোনের সাহায্যে সীমান্তের ওপারে শত্রুশিবিরের প্রস্তুতির উপর নজরদারি করা সম্ভব হবে বলে নির্মাতা সংস্থা সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DRDO HAL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE