Advertisement
০৩ মার্চ ২০২৪
ISI Pakistan

সুন্দরী পাক চরকে অগ্নি ক্ষেপণাস্ত্রের তথ্য পাচার করেছেন ডিআরডিও বিজ্ঞানী, জানাল এটিএস

৬০ বছর বয়সি প্রদীপ কুরুলকর পুণের ডিআরডিও-র সিস্টেম ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরির ডিরেক্টর পদে নিযুক্ত ছিলেন। সরকারি গোপনীয় তথ্য ফাঁসের অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

DRDO scientist Pradeep Kurulkar was attracted to Pak agent, talked about Indian missile systems, says in Chargesheet of Maharashtra ATS

পুণের ডিআরডিও-র সিস্টেম ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরির প্রাক্তন ডিরেক্টর ধৃত প্রদীপ কুরুলকর। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পুণে শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১০:৪০
Share: Save:

গ্রেফতার করা হয়েছিল মাস তিনেক আগেই। প্রতিরক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ নথি পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-কে চালান করার অভিযোগে এ বার ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)-র বিজ্ঞানী প্রদীপ কুরুলকরের বিরুদ্ধে এ বার চার্জশিট পেশ করল মহারাষ্ট্রের পুলিশের জঙ্গি দমন শাখা (এটিএস)।

৬০ বছর বয়সি প্রদীপ পুণের ডিআরডিও-র সিস্টেম ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরির ডিরেক্টর পদে নিযুক্ত ছিলেন। গত ৩ মে সরকারি গোপনীয় তথ্য ফাঁসের অভিযোগে ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট’-এ তাঁকে গ্রেফতার করা হয়েছিল। চার্জশিটে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপের পাশাপাশি ভয়েস এবং ভিডিও কলের মাধ্যমে আইএসআই এজেন্টের সঙ্গে প্রদীপের যোগাযোগের সুনির্দিষ্ট প্রমাণ মিলেছে।

১৯৮৮ সাল থেকে ডিআরডিও-তে কর্মরত প্রদীপকে সমাজমাধ্যমে সুন্দরী মহিলাদের ছবি দেখিয়ে পাক গুপ্তচর সংস্থা ‘ফাঁদে’ ফেলেছিল বলে এটিএসের দাবি। তেমনই এক সুন্দরী জারা নিজেকে ব্রিটেন নিবাসী একজন সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে পরিচয় দিয়েছিলেন। অশালীন টেক্সট বার্তা এবং ভিডিয়ো করে প্রদীপের সঙ্গে বন্ধুত্ব পাতিয়েছিলেন। তদন্তে এটিএস জানতে পেরেছে, তাঁর আইপি ঠিকানাটি পাকিস্তানের। পাকিস্তানি এজেন্ট জারা ব্রহ্মস ক্ষেপণাস্ত্র, ডিআরডিও নির্মিত ড্রোন, অগ্নি ক্ষেপণাস্ত্র এবং মিলিটারি ব্রিজিং সিস্টেম এবং অন্যান্য সংবেদনশীল তথ্য প্রদীপের থেকে পেয়েছিলেন বলে দাবি করা হয়েছে চার্জশিটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE