Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Driverless Metro Services

চালক ছাড়াই মেট্রো চলবে ভারতে, ঘোষণা হল শহর এবং শুরুর দিনক্ষণ

দ্বিতীয় পর্যায়ের এই প্রকল্পকে তিনটি করিডরে ভাগ করা হয়েছে বলে জানিয়েছেন মেট্রোর শীর্ষ আধিকারিক। এই পর্যায়ে ট্রেন চলবে মোট ১১৮.৯ কিলোমিটার। এই গোটা রেলপথে থাকবে ১২৮টি স্টেশন।  

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৫:৪৮
Share: Save:

চালক ছাড়াই চলবে মেট্রো? হ্যাঁ, ঠিকই পড়েছেন। এ বার মেট্রোতে আর চালকের আসনে বসবেন না কেউ। পুরোপুরি সিগন্যালিং ব্যবস্থার উপর নির্ভর করেই চলবে ট্রেন।

Advertisement

দেশের মধ্যে প্রথম এই পরিষেবা চালু হতে চলেছে চেন্নাইয়ে। দু’টি পর্যায়ে এই পরিষেবা চালু করা হবে বলে মেট্রোরেল সূত্রে খবর। চেন্নাই মেট্রোরেলের (সিস্টেমস-অপারেশনস) অধিকর্তা রাজেশ চতুর্বেদী সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, “চেন্নাই মেট্রোর দ্বিতীয় পর্যায়ের কাজ খুব দ্রুত গতিতে চলছে। এই পর্যায়ে ট্রেন পরিষেবা পুরোপুরি চালকবিহীন হবে। সিগন্যালের উপর নির্ভর করে ট্রেন ছুটবে।”

রাজেশ আরও জানিয়েছেন, ২০২৬ সালের মধ্যে এই পরিষেবা চালু করার প্রস্তুতি চলছে। তাঁর কথায়, “চেন্নাই মেট্রোর মূল লক্ষ্য হল আরও বেশি সংখ্যক মানুষকে নির্বিঘ্নে পরিষেবা দেওয়া। তা ছাড়া যাত্রীরা যাতে সহজে টিকিট কাটতে পারেন, তার জন্য কিউআর কোডও চালু করা হচ্ছে।”

দ্বিতীয় পর্যায়ের এই প্রকল্পকে তিনটি করিডরে ভাগ করা হয়েছে বলে জানিয়েছেন রাজেশ। এই পর্যায়ে ট্রেন চলবে মোট ১১৮.৯ কিলোমিটার। এই গোটা রেলপথে থাকবে ১২৮টি স্টেশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.