Advertisement
১৭ মে ২০২৪
earthquake

কেঁপে উঠল অরুণাচল প্রদেশ, কম্পনের উৎসস্থল ছিল ভুটান সীমান্ত

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল ভুটান সীমান্তের কাছে পশ্চিম কামেংয়ে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

quake in arunachal pradesh

অরুণাচল প্রদেশে ভূমিকম্প। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৫
Share: Save:

কেঁপে উঠল অরুণাচল প্রদেশ। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, রবিবার দুপুর সওয়া ১২টা নাগাদ রাজ্যের পশ্চিমাংশে এই কম্পন অনুভূত হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল ভুটান সীমান্তের কাছে পশ্চিম কামেংয়ে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এনসিএস জানিয়েছে, রবিবার এই কম্পনের তীব্রতা ছিল ৩.৮।

শুধু অরুণাচলই নয়, কেঁপে উঠেছে উত্তর-মধ্য অসম এবং ভুটানের পূর্বাংশ। তবে এই কম্পনে প্রাণহানি বা কোনও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়নি বলেই প্রাথমিক ভাবে জানিয়েছে এনসিএস। ভারতের উত্তর-পূর্ব অঞ্চল উচ্চকম্পন প্রবণ জোনের মধ্যে রয়েছে। তাই মাঝে মধ্যেই এই অঞ্চলের কোনও না কোনও রাজ্যে কম্পন অনুভূত হয়।

এর আগে ২০২২ সালের ডিসেম্বরে কেঁপে উঠেছিল অরুণাচল প্রদেশে। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৩.৭। এ বছরের ১২ ফেব্রুয়ারি ভূমিকম্প হয় অসমে। বিকেল সওয়া ৪টে নাগাদ কেঁপে ওঠে নওগাঁও-সহ রাজ্যের একাধিক প্রান্ত। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে মধ্য অসমের হোজাইয়ে। কম্পন অনুভূত হয়েছিল পশ্চিম কার্বি আংলং, কার্বি আংলং, গোলাঘাট এবং মরিগাঁওয়ে। কম্পনের তীব্রতা ছিল ৪। তবে এই কম্পনে কেউ হতাহত হননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Arunachal Prsdesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE