Advertisement
০৫ মে ২০২৪
kaushik basu

Unemployment: মোদী-জমানায় বেড়ে চলেছে বেকারত্ব! নজর দিন যুবসমাজের দিকে, পরামর্শ কৌশিক বসুর

অতিমারি পর্বের ঠিক আগেই কৌশিক জানিয়েছিলেন, ২০১৬ সালে মোদী সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের পরে ক্রমশ কর্মসংস্থানের সুযোগ কমেছে দেশে।

কৌশিক বসু।

কৌশিক বসু। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১২:০৮
Share: Save:

দেশ জুড়ে নরেন্দ্র মোদী সরকারের আট বছর পূর্তি উৎসব শুরু করেছে বিজেপি। সেই আবহেই মোদী জমানায় বেকারত্বের হার বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন অর্থনীতিবিদ কৌশিক বসু। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) পরিসংখ্যান তুলে ধরে তিনি জানিয়েছেন, মোদী আমলে দেশের কম বয়সিদের (১৫ থেকে ২৪ বছর) বেকারত্বের হার ২৫ শতাংশ ছুঁতে চলেছে। ২০১৪ সালে ইউপিএ সরকারের আমলে এই হার ছিল ২১ শতাংশের কাছাকাছি।

টুইটারে কৌশিক লিখেছেন, ‘একটি ছবি যা ভারতের সবচেয়ে বড় সমস্যাকে তুলে ধরে— যুব বেকারত্ব। দুঃখজনক ভাবে নীতিগত ভাবে এর দিকে খুবই কম মনোযোগ দেওয়া হচ্ছে। এর ফলে অর্থনীতির দীর্ঘস্থায়ী ক্ষতি করতে পারে। রাজনীতির দিক থেকে দৃষ্টি সরিয়ে এই সমস্যা সংশোধনের দিকে মনোনিবেশ করতে হবে আমাদের।’

মনমোহন সিংহের সরকারে মুখ্য আর্থিক উপদেষ্টার দায়িত্ব সামলানো কৌশিক এর আগেও মোদী জমানায় দেশে কম বয়সিদের বেকারত্বের হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। অতিমারি পর্বের ঠিক আগেই তিনি জানিয়েছিলেন, ২০১৬-য় নোট বাতিলের সিদ্ধান্তের পরে ক্রমশ কর্মসংস্থানের সুযোগ কমেছে দেশে। আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক সে সময় সিএমআইই-র পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছিলেন, ভারতে ২০ থেকে ২৪ বছর বয়সিদের মধ্যে বেকারত্বের হার পৌঁছেছে ৩৭ শতাংশে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kaushik basu Unemployment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE