Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ক্ষতিপূরণে মাল্য, চোক্সীদের ৯৩৭১ কোটি টাকা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ফেরাল ইডি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ জুন ২০২১ ১৩:২২
মেহুল চোক্সী, বিজয় মাল্য, ও নীরব মোদী।

মেহুল চোক্সী, বিজয় মাল্য, ও নীরব মোদী।
ফাইল চিত্র।

ব্যাঙ্ক প্রতারণা মামলায় অভিযুক্ত বিজয় মাল্য, মেহুল চোক্সী ও নীরব মোদীর ৯ হাজার ৩৭১ কোটি টাকা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ফিরিয়ে দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই টাকা পেলে কিছুটা ক্ষতিপূরণ করতে পারবে ব্যাঙ্কগুলি, এমনটাই ধারণা কেন্দ্রীয় সংস্থার।

ভারতের বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে মোট ২২ হাজার ৫৮৫ কোটি ৮৩ লক্ষ টাকা প্রতারণা করেছিলেন নীরব, মাল্য ও চোক্সী। তার পরে তিন জনই দেশ ছেড়ে পালান। তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু করে সিবিআই ও ইডি। দেশে, বিদেশে থাকা তাঁদের প্রচুর সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজ শুরু করে তারা। জানা গিয়েছে, ইতিমধ্যেই ১৮ হাজার ১৭০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। তার মধ্যে বিদেশ থেকে ৯৬৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। অর্থাৎ যে পরিমাণ টাকা এই তিন জন প্রতারণা করেছেন তার ৮০ শতাংশ বাজেয়াপ্ত করেছে ইডি।

Advertisement

তিন প্রতারককেই ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। এই মুহূর্তে ব্রিটেনে রয়েছেন মাল্য ও নীরব। তার মধ্যে মাল্যকে দেশে ফেরানোর প্রক্রিয়া অনেকটাই এগিয়ে গিয়েছে। অন্য দিকে ডমিনিকার জেলে বন্দি রয়েছেন চোক্সী। তাঁকেও ভারতে ফেরানোর চেষ্টা চালাচ্ছে নয়াদিল্লি।

আরও পড়ুন

Advertisement