Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Vijay Mallya

ক্ষতিপূরণে মাল্য, চোক্সীদের ৯৩৭১ কোটি টাকা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ফেরাল ইডি

ভারতের বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে মোট ২২ হাজার ৫৮৫ কোটি ৮৩ লক্ষ টাকা প্রতারণা করে দেশ ছেড়ে পালান নীরব, মাল্য ও চোক্সী।

মেহুল চোক্সী, বিজয় মাল্য, ও নীরব মোদী।

মেহুল চোক্সী, বিজয় মাল্য, ও নীরব মোদী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৩:২২
Share: Save:

ব্যাঙ্ক প্রতারণা মামলায় অভিযুক্ত বিজয় মাল্য, মেহুল চোক্সী ও নীরব মোদীর ৯ হাজার ৩৭১ কোটি টাকা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ফিরিয়ে দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই টাকা পেলে কিছুটা ক্ষতিপূরণ করতে পারবে ব্যাঙ্কগুলি, এমনটাই ধারণা কেন্দ্রীয় সংস্থার।

ভারতের বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে মোট ২২ হাজার ৫৮৫ কোটি ৮৩ লক্ষ টাকা প্রতারণা করেছিলেন নীরব, মাল্য ও চোক্সী। তার পরে তিন জনই দেশ ছেড়ে পালান। তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু করে সিবিআই ও ইডি। দেশে, বিদেশে থাকা তাঁদের প্রচুর সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজ শুরু করে তারা। জানা গিয়েছে, ইতিমধ্যেই ১৮ হাজার ১৭০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। তার মধ্যে বিদেশ থেকে ৯৬৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। অর্থাৎ যে পরিমাণ টাকা এই তিন জন প্রতারণা করেছেন তার ৮০ শতাংশ বাজেয়াপ্ত করেছে ইডি।

তিন প্রতারককেই ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। এই মুহূর্তে ব্রিটেনে রয়েছেন মাল্য ও নীরব। তার মধ্যে মাল্যকে দেশে ফেরানোর প্রক্রিয়া অনেকটাই এগিয়ে গিয়েছে। অন্য দিকে ডমিনিকার জেলে বন্দি রয়েছেন চোক্সী। তাঁকেও ভারতে ফেরানোর চেষ্টা চালাচ্ছে নয়াদিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vijay Mallya Nirav Modi Mehul Choksi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE