Advertisement
০২ মে ২০২৪
ED Raids In Rajasthan

টাকা নয়ছয়ের অভিযোগ কেন্দ্রীয় প্রকল্পে, ভোটমুখী রাজস্থানের ২৫ জায়গায় তল্লাশি চালাচ্ছে ইডি

শুক্রবার ভোটমুখী রাজস্থানের ২৫টি জায়গায় তল্লাশি চালাল ইডি। রাজধানী শহর জয়পুর এবং দৌসার বিভিন্ন জায়গায় শুক্রবার সকাল থেকেই হানা দিতে শুরু করেন ইডি আধিকারিকেরা।

ED raids over twenty five locations in Rajasthan in a Money Laundering Case

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৪:১৫
Share: Save:

কেন্দ্রীয় প্রকল্পে টাকা নয়ছয়ের অভিযোগে শুক্রবার ভোটমুখী রাজস্থানের ২৫টি জায়গায় তল্লাশি চালাল ইডি। রাজধানী শহর জয়পুর এবং দৌসার বিভিন্ন জায়গায় শুক্রবার সকাল থেকেই হানা দিতে শুরু করেন ইডি আধিকারিকেরা। এক আইএএস আধিকারিক-সহ রাজ্য প্রশাসনের বেশ কয়েক জন আধিকারিকের বাড়িতেও তল্লাশি অভিযান চলে।

গ্রামে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার কেন্দ্রীয় প্রকল্পের নাম ‘জল জীবন মিশন’। অভিযোগ, কংগ্রেস শাসিত রাজস্থানে এই প্রকল্পে বিপুল অঙ্কের টাকা নয়ছয় হয়েছে। শুক্রবার অর্থ তছরুপ প্রতিরোধ আইনের এই মামলায় তল্লাশি চালানো হয় রাজস্থানের জনস্বাস্থ্য এবং কারিগরি দফতরের অতিরিক্ত প্রধান সচিব সুবোধ আগরওয়ালের বাড়িতে। স্বাস্থ্য দফতরের আরও কিছু আধিকারিকের বাড়িতেও তল্লাশি চালানো হয়। ইডি সূত্রের খবর, বেশ কয়েকটি জায়গায় এখনও তল্লাশি অভিযান চলছে।

বিধানসভা ভোটের আগে রাজস্থানে ইডির ‘সক্রিয়তা’ নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধী দল কংগ্রেস। সে রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত স্বয়ং ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের একটি মন্তব্যের উল্লেখ করে বলেছেন, ‘‘আমাদের রাজ্যের পথেঘাটে এখন নেড়ি কুকুরের চেয়েও বেশি ইডি ঘুরছে।’’ বৃহস্পতিবারেই রাজস্থানে নগদ ১৫ লক্ষ টাকা ঘুষ নিতে গিয়ে দুর্নীতি দমন বিভাগের (এসিবি) হাতে ধরা পড়েন ইডি অফিসার। এই ঘটনাকে ঘিরে মরুরাজ্যে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

রাজস্থান এসিবির ডিজি হেমন্ত প্রিয়দর্শী বৃহস্পতিবার জানিয়েছেন, ধৃত ইডি অফিসারের নাম নওলকিশোর মীনা। তিনি বলেন, ‘‘এক ব্যক্তি আমাদের কাছে অভিযোগ করেছিলেন, মণিপুরের ইম্ফলের দফতরে কর্তব্যরত ইডি অফিসার নওল তাঁর কাছে ১৭ লক্ষ টাকা ঘুষ দাবি করেছেন। একটি অর্থলগ্নি সংস্থার দুর্নীতি দমনের মামলায় অভিযুক্ত ওই ব্যক্তি এসিবি-কে জানান, তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত না করা এবং গ্রেফতার না করার ‘বিনিময়ে’ ওই অঙ্কের ঘুষ চেয়েছিলেন নওল।”

ঘটনাচক্রে, বৃহস্পতিবারেই রাজস্থান প্রদেশ কংগ্রেস সভাপতি গোবিন্দ সিংহ দোতাসরার ছেলেকে সরকারি চাকরি পরীক্ষার প্রশ্ন ফাঁসের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে ইডি। গত ২৬ অক্টোবর প্রদেশ কংগ্রেস সভাপতি দোতাসরা এবং দলের প্রথম সারির নেতা ওমপ্রকাশ হুদলার ঠিকানায় তল্লাশি চালান কেন্দ্রীয় সংস্থাটির আধিকারিকেরা। পাশাপাশি, জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয় মুখ্যমন্ত্রী গহলৌতের ছেলে তথা কংগ্রেস নেতা বৈভব গহলৌতকে। তার পরেই রাজস্থানের মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, নরেন্দ্র মোদী সরকার বিধানসভা নির্বাচনের আগে বিরোধীদের উপর চাপ বৃদ্ধি করতে ইডি এবং আর এক কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইকে ব্যবহার করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Rajasthan Raids Money Laundering
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE