Advertisement
০৩ মে ২০২৪
Hemant Soren

ফ্রিজ় থেকে স্মার্ট টিভি, হেমন্ত সোরেনের ‘দুর্নীতি’র প্রমাণ একাধিক রসিদ! চার্জশিটে দেখাল ইডি

চার্জশিটে ইডির দাবি, সন্তোষ মুন্ডা নামের এক ব্যক্তির পরিবারের সদস্যদের নামে ওই ফ্রিজ় এবং টিভি কেনা হয়েছিল। তাঁর সঙ্গে হেমন্ত সোরেনের ঘনিষ্ঠ যোগ রয়েছে।

ED shows invoices of Smart TV and refrigerator in chargesheet against Hemant Soren

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৫:৪৪
Share: Save:

ঝড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধে জমি ‘দুর্নীতি’ মামলায় চার্জশিট জমা দিয়েছে ইডি। কী ভাবে হেমন্ত ‘দুর্নীতির’ সঙ্গে জড়িয়েছেন, বেআইনি ভাবে কেমন করে দখল করেছেন বিস্তীর্ণ জমি, ইডির চার্জশিটে তা ব্যাখ্যা করা হয়েছে। সেই চার্জশিটেই প্রমাণ হিসাবে দু’টি রসিদ দেখিয়েছে কেন্দ্রীয় সংস্থা। তার মধ্যে একটি ফ্রিজ়ের এবং অন্যটি স্মার্ট টিভির।

হেমন্তের বিরুদ্ধে প্রায় নয় একরের (৮.৮৬ একর) জমি বেআইনি ভাবে হস্তগত করার অভিযোগ রয়েছে। যার আনুমানিক বাজারমূল্য ৩১ কোটি টাকা। জমি ‘দুর্নীতি’ মামলার চার্জশিটে হেমন্ত ছাড়াও আরও তিন জনের নাম রয়েছে। তাঁদের বিরুদ্ধেও দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। ইডি সূত্রে খবর, রাঁচীর দু’জন ডিলারের কাছ থেকে ফ্রিজ় এবং স্মার্ট টিভির রসিদ জোগাড় করা হয়েছে। সেগুলিই চার্জশিটের সঙ্গে জমা দিয়েছেন কেন্দ্রীয় আধিকারিকেরা।

চার্জশিটে ইডির দাবি, সন্তোষ মুন্ডা নামের এক ব্যক্তির পরিবারের সদস্যদের নামে ওই ফ্রিজ় এবং টিভি কেনা হয়েছিল। সন্তোষ কেন্দ্রীয় তদন্তারীদের জানিয়েছেন, তিনি দীর্ঘ ১৪ থেকে ১৫ বছর ধরে হেমন্তের জমির কেয়ারটেকার হিসাবে কাজ করেছেন।

‘দুর্নীতি’র অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করেছেন হেমন্ত। জানিয়েছেন, উক্ত জমির সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই। সেই দাবির পাল্টা হিসাবে কেয়ারটেকার সন্তোষের বয়ান খাড়া করেছে ইডি। জমিটি খাতায়কলমে রাজকুমার পহান নামের এক ব্যক্তির নামে রয়েছে। ইডির দাবি, তিনি আসলে হেমন্তেরই ঘনিষ্ঠ। তাঁকে সামনে রেখে জমিটি ভোগ করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

গত ৩১ জানুয়ারি জমি মামলায় হেমন্তকে গ্রেফতার করেছে ইডি। গ্রেফতারির আগে তিনি রাজভবনে গিয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। আপাতত রয়েছেন জেল হেফাজতে। তাঁকে রাঁচীর বিরসা মুন্ডা জেলে রাখা হয়েছে। তাঁর ইস্তফার পর রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেন চম্পই সোরেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hemant Soren Jharkhand ED JMM Land Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE