Advertisement
০২ মে ২০২৪
Election Commission of India

২০২৪: কমিশনের ভোট-প্রস্তুতি শুরু

কমিশন জানাচ্ছে, ২২ জুলাই জেলা নির্বাচনী অফিসার তথা জেলাশাসকদের বৈঠকে ডাকা হয়েছে। তাঁদের সঙ্গে ডাকা হয়েছে অতিরিক্ত জেলাশাসক (নির্বাচন)-দেরও।

Election Commission of India

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ০৫:০৬
Share: Save:

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট শেষ হতেই লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিল জাতীয় নির্বাচন কমিশন।

মঙ্গলবার পঞ্চায়েতের ভোট গণনা হয়েছে। এ দিনই সব জেলাশাসককে লিখিত ভাবে জাতীয় নির্বাচন কমিশন জানিয়ে দিল, ১৮ জুলাই থেকে আসন্ন লোকসভা ভোটের প্রথম দফার প্রশিক্ষণ শুরু হবে সর্বস্তরের অফিসারদের।

কমিশন জানাচ্ছে, ২২ জুলাই জেলা নির্বাচনী অফিসার তথা জেলাশাসকদের বৈঠকে ডাকা হয়েছে। তাঁদের সঙ্গে ডাকা হয়েছে অতিরিক্ত জেলাশাসক (নির্বাচন)-দেরও। এ ছাড়া কমিশনের সূচি অনুযায়ী, ১৮ জুলাই শিলিগুড়ি, ১৯ জুলাই কলকাতা এবং এবং ২০ জুলাই দুর্গাপুরে অতিরিক্ত জেলাশাসক এবং অন্য নির্বাচনী আধিকারিকদের প্রশিক্ষণ হবে। জেলাস্তরে আধিকারিকদের প্রশিক্ষণ হবে ২৩ জুলাই। ২৪ জুলাই মহকুমা স্তরে প্রশিক্ষণের কাজ হবে। ২৫ জুলাই ব্লক স্তরের আধিকারিকদের প্রশিক্ষণ দেবে কমিশন।

কমিশন সূত্রের বক্তব্য, ওই প্রশিক্ষণে কমিশনের দিল্লির কার্যালয় থেকে অফিসারেরা আসবেন। থাকবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয়ের অফিসারেরাও। এই দফায় মুখ্য নির্বাচন কমিশনার বা অন্য নির্বাচন কমিশনারদের আসার কথা আপাতত নেই। সংশ্লিষ্ট মহলের ধারণা, নভেম্বর-ডিসেম্বর নাগাদ রাজ্যে আসতে পারেন তাঁরা।

সাধারণত বছরে চার বার ভোটার তালিকা সংশোধনের কাজ হয়। ২০২৪ সালে লোকসভা ভোট হবে ওই বছরের ১ জানুয়ারি পর্যন্ত সংশোধিত ভোটার তালিকা অনুযায়ী। ফলে এ বছর ১ নভেম্বর থেকে তার প্রস্তুতি শুরু করার নির্দেশ দিয়েছে কমিশন। তাদের দাবি, এই পর্বের প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই ডাকা হয়েছে জেলাশাসকদেরও। এ ছাড়া জাতীয় নির্বাচন কমিশন থেকে কারিগরি (টেকনিক্যাল) বিশেষজ্ঞ এবং ইলেকট্রনিং ভোটযন্ত্রের (ভি ভি প্যাট) প্রস্তুতকারক সংস্থার বিশেষজ্ঞরাও থাকবেন প্রশিক্ষণে। ভোটার তালিকা সংশোধন ছাড়াও ভোটযন্ত্রের প্রশিক্ষণও থাকবে ওই পর্বে।

কমিশনের এক কর্তার কথায়, ‘‘নতুন নাম তালিকাভুক্ত করা, তালিকায় থাকা নাম সংশোধন এবং বাদ দেওয়ার প্রক্রিয়া শেষে নিখুঁত ভোটার তালিকা তৈরির লক্ষ্য রয়েছে কমিশনের। ফলে সশরীরে প্রত্যেক অফিসারের উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commission of India Lok Sabha elections
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE