Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rajya Sabha

Rajya Sabha: রাজ্যসভার ভোট ১০ জুন, ১৫ রাজ্যের ৫৭টি আসনে, কমতে পারে বিজেপি

নির্বাচন কমিশন বৃহস্পতিবার জানিয়েছে, চলতি বছরের জুন-অগস্ট মাসে রাজ্যসভার যে ৫৭টি আসন খালি হচ্ছে, সেগুলির জন্য ভোট হবে ১০ জুন।

রাজ্যসভা ভোট আগামী ১০ জুন।

রাজ্যসভা ভোট আগামী ১০ জুন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২২ ১৬:৪৯
Share: Save:

দেশের ১৫ রাজ্যে ৫৭টি রাজ্যসভা আসনে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ১০ জুন হবে ভোটগ্রহণ। সেই দিনই হবে গণনা। ২৪ মে নির্বাচনের বিষয়ে আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশ করবে কমিশন।

কমিশন জানিয়েছে, চলতি বছরের জুন থেকে অগস্ট মাসে যে ৫৭টি আসন খালি হচ্ছে সেগুলিতে ভোট হবে এই দফায়। বিদায়ী সাংসদদের মধ্য রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন এবং কংগ্রেস নেতা পি চিদম্বরম। উত্তরপ্রদেশের ১১ এবং মহারাষ্ট্র ও তামিলনাড়ুর ৬টি করে খালি হওয়া আসনে ভোট হবে এই দফায়। এ ছাড়া, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, কর্নাটক, ওড়িশা, পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, বিহার এবং ঝাড়খণ্ডে হবে নির্বাচন।

প্রসঙ্গত, ২৪৫ আসনের রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতার ‘জাদু সংখ্যা’ ১২৩। গত মাসে অসম, ত্রিপুরা এবং নাগাল্যান্ড থেকে একটি করে মোট তিনটি আসনের উপনির্বাচনে জেতার পরে রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা পৌঁছেছে ১০০-য়। ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে ১৯৯০-এর পর এই প্রথম বার কোনও দলের রাজ্যসভা সাংসদের সংখ্যা ১০০ পেরিয়েছে।

এ বার উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের মতো রাজ্যে বিজেপি-র আসন কিছু কমতে পারে বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশে বিধানসভা ভোটে পদ্ম-শিবিরের আসন কমা এবং মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট বাঁধার কারণেই এমন সম্ভাবনা তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE