Advertisement
০৩ মে ২০২৪
Bhupesh Baghel

ইডির কোপে এ বার ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর উপসচিব, রয়েছে আর্থিক দুর্নীতির অভিযোগ

ছত্তীসগঢ়ে এখন কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তাঁর উপসচিবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে ইডি। জুন মাসেই রায়পুরে আর্থিক দুর্নীতির খবর দিয়েছিল আয়কর দফতর।

বাঘেলের উপসচিবের বাড়িতে এর আগেও তল্লাশি চালানো হয়েছিল।

বাঘেলের উপসচিবের বাড়িতে এর আগেও তল্লাশি চালানো হয়েছিল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রায়পুর শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৮:৩২
Share: Save:

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের উপসচিবকে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আর্থিক দুর্নীতির তদন্তকারী এই কেন্দ্রীয় সংস্থা ছত্তীসগঢ়ের রাজধানী রায়পুরে হওয়া একটি আর্থিক তছরুপ মামলার তদন্ত করছিল। সেই মামলার তদন্তেই কংগ্রেস শাসিত রাজ্যটির এই উচ্চপদস্থ আমলার নাম প্রকাশ্যে আসে বলে দাবি করেছে ইডি।

মুখ্যমন্ত্রী বাঘেলের ওই উপসচিবের নাম সৌম্যা চৌরাসিয়া। তিনি ২০০৮ ব্যাচের এক জন পিসিএস অফিসার। তবে রাজ্যের মুখ্যমন্ত্রীর উপসচিব হওয়ায় সৌম্যাকে আইএএস অফিসার বলেও মনে করেন অনেকে। এই পদে যোগ দেওয়ার আগেও ছত্তীসগঢ়ের বহু গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে ছিলেন তিনি। সৌম্যার স্বামীর নাম সৌরভ মোদী। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসেও এক বার তাঁর বাড়িতে তল্লাশি চালানো হয়েছিল। সেই সময় বাঘেল তাঁর উপসচিবের পক্ষে কথা বলেছিলেন। ঘটনাটিকে রাজনৈতিক প্রতিহিংসামূলক বলে মন্তব্য করে বাঘেল এ-ও বলেছিলেন যে, ছত্তীসগঢ়ে তাঁর নেতৃত্বাধীন কংগ্রেস সরকার ফেলার চেষ্টা করা হচ্ছে। সেই ঘটনার দু’বছর পর গ্রেফতার করা হল সৌম্যাকে।

উল্লেখ্য, গত বছর জুন মাসেই ছত্তীসগঢ়ের রাজধানী রায়পুরে একটি হাওয়ালা চক্রের খোঁজ পাওয়া গিয়েছে বলে জানিয়েছিল আয়কর দফতর। প্রায় ১০০ কোটি টাকার ওই আর্থিক তছরুপের ঘটনায়, বিপুল অঙ্কের টাকার লেনদেন হলেও তার কোনও ব্যাঙ্ক নথি থাকত না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE