Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অতিমারির মধ্যেই এক বছরে ভারত অক্সিজেনের রফতানি বাড়িয়েছে ৭৩৪ শতাংশ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ এপ্রিল ২০২১ ১৪:২৪
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

অতিমারির মধ্যেই গত এক বছরের মধ্যে ভারত থেকে অক্সিজেন রফতানির পরিমাণ দ্বিগুণ বেড়েছে। সরকারি এক তথ্য বলছে, ২০২০-র এপ্রিল থেকে ২০২১-এর জানুয়ারির মধ্যে ৯ হাজার মেট্রিক টন অক্সিজেন রফতানি করা হয়েছে। ২০২০-র মার্চ পর্যন্ত সাড়ে ৪ হাজার মেট্রিক টন অক্সিজেন রফতানি করা হয়েছিল। ওই তথ্য আরও বলছে, ২০২০-র জানুয়ারিতে যেখানে ৩৫২ মেট্রিক টন অক্সিজেন রফতানি করা হয়েছে, সেখানে ২০২১-এর জানুয়ারিতে রফতানির পরিমাণ ৭৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

কোভিড পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে হাসপাতালগুলোতে যখন অক্সিজেনের জোগান বাড়ানোর আর্জি জানাচ্ছে, এমন পরিস্থিতিতে অক্সিজেন রফতানি নিয়ে সরকারি নীতিকে প্রশ্নের মুখে ঠেলে দিল। সম্প্রতি দিল্লির বড় বড় হাসপাতালগুলোতে অক্সিজেনের আকাল দেখা দেওয়ায় চরম সঙ্কটের মুখে পড়তে হচ্ছে চিকিৎসক এবং রোগীদের। যা নিয়ে দিল্লি হাইকোর্ট কেন্দ্রকে ভর্ৎসনাও করেছে।

আদালত কেন্দ্রকে নির্দেশ দেয়, অবিলম্বে শিল্পক্ষেত্রে অক্সিজেন সরবরাহ বন্ধ করার। মঙ্গলবার কোভিড-১৯ নিয়ে একটি মামলার শুনানিতে দিল্লি হাইকোর্ট মন্তব্য করে, “শিল্পক্ষেত্রগুলি অপেক্ষা করতে পারবে। তবে (কোভিড) রোগীরা নন। এর সঙ্গে মানুষের জীবন জড়িয়ে রয়েছে।”

Advertisement

আরও পড়ুন

Advertisement