Advertisement
০৪ মে ২০২৪
Cyber Crime

অনলাইনে হাসপাতালের নম্বর খুঁজে ফোন, ৯৯ হাজার টাকা খোয়ালেন কৃষক

ভাইপোকে ডাক্তার দেখানোর জন্য ইন্টারনেটে হাসপাতালের নাম খোঁজ করেছিলেন প্রফুল। একটি হাসপাতালের খোঁজও পেয়ে যান। সেখানে একটি ফোন নম্বর ছিল।

Representational Image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাজকোট শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৭:১১
Share: Save:

অনলাইনে হাসপাতালের খোঁজ করতে গিয়ে ৯৯ হাজার টাকা খোয়ালেন এক কৃষক। ঘটনাটি গুজরাতের জুনাগড়ের।

পুলিশ সূত্রে খবর, কৃষকের নাম প্রফুল ভদ্র। সম্প্রতি তিনি থানায় অভিযোগ দায়ের করেছেন, অনলাইনে প্রতারণার শিকার হয়ে ৯৯ হাজার টাকা খুইয়েছেন। ভাইপোকে ডাক্তার দেখানোর জন্য ইন্টারনেটে হাসপাতালের নাম খোঁজ করেছিলেন প্রফুল। একটি হাসপাতালের খোঁজও পেয়ে যান। সেখানে একটি ফোন নম্বর ছিল। সেই নম্বরে ফোন করতেই এক ব্যক্তি ধরেন।

প্রফুলের দাবি, ওই ব্যক্তি ফোন ধরে নিজেকে হাসপাতালের রিসেপশনিস্ট হিসাবে পরিচয় দেন। প্রফুল তখন ওই ব্যক্তিকে জানান, হাসপাতালের এক জন ভাল চিকিৎসককে দেখাতে চান ভাইপোকে। ওই ব্যক্তি তখন প্রফুলকে ৫ টাকা দিয়ে চিকিৎসকের ‘অ্যাপয়েন্টমেন্ট’ নেওয়ার পরামর্শ দেন। একটি লিঙ্কও পাঠানো হয় প্রফুলকে। সঙ্গে বলে দেওয়া হয়েছিল, ফর্মে রোগীর যাবতীয় তথ্য পূরণ করতে হবে।

রিসেপশনিস্টের কথা মতো ফর্মে ভাইপোর যাবতীয় তথ্য পূরণ করেন প্রফুল। ইউপিআই ব্যবহার করে পাঁচ টাকা পাঠিয়েও দেন তিনি। পর দিন একটি মেসেজ আসে তাঁর মোবাইলে। মেসেজটি এসেছিল ব্যাঙ্ক থেকে। প্রফুল দেখেন, তাঁর অ্যাকাউন্ট থেকে ৯৯ হাজার টাকা তুলে নেওয়া হয়েছে। সঙ্গে সঙ্গে তিনি অ্যাকাউন্ট নম্বরটি বন্ধ করে দেন মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে। তার পর ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করেন। ব্যাঙ্ক থেকে তাঁকে সাইবার শাখায় অভিযোগ জানাতে বলা হয়।

এর পরই প্রফুল সাইবার শাখায় যোগাযোগ করেন। সেখানে অভিযোগ জানান। তদন্তকারী এক আধিকারিক জানিয়েছেন, লিঙ্কের মাধ্যমে সমস্ত তথ্য হাতিয়ে নিয়েছিল হ্যাকাররা। একটি বেসরকারি ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বরে প্রফুলের টাকা জমা পড়ে। তার পর এটিএম থেকে ওই টাকা তুলে নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Crime Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE