Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Farmers March: সংসদ অভিযান পিছলেন কৃষকরা, সোমবারই লোকসভায় কৃষি আইন বাতিলের বিল আসছে

কৃষি আইন নিয়ে প্রধানমন্ত্রীর ‘ইউ টার্ন’-এর পরেও কৃষকরা দাবি করে আসছিলেন, তিন কৃষি আইনকে পাকাপাকি ভাবে বাতিল করতে হবে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ নভেম্বর ২০২১ ১৭:১৮
পিছিয়ে গেল ‘সংসদ চলো’ কর্মসূচি

পিছিয়ে গেল ‘সংসদ চলো’ কর্মসূচি
প্রতীকী ছবি

সংসদে আগামী সোমবারই বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের প্রস্তাব আনছে কেন্দ্র। তার ঠিক দু’দিন আগেই তাদের প্রস্তাবিত ‘সংসদ চলো’ কর্মসূচি পিছিয়ে দিলেন কৃষকেরা। শনিবার সংযুক্ত কিসান মোর্চার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্দোলনের পরবর্তী পদক্ষেপ ঠিক করতে শনিবার বৈঠকে বসেন কৃষক নেতারা। সেই বৈঠকেই সংসদ অভিযান পিছিয়ে দেওয়ার পাশাপাশি আরও বেশি কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করার বিষয়টিও রয়েছে।

এই বৈঠকের ঠিক আগে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর আন্দোলন তুলে নেওয়ার জন্য কৃষকদের কাছে আবেদন করেন। কিন্তু, কৃষি আইন নিয়ে প্রধানমন্ত্রীর ‘ইউ টার্ন’-এর পরেও কৃষকরা দাবি করে আসছিলেন, তিন কৃষি আইনকে পাকাপাকি ভাবে বাতিল করতে হবে। অর্থাৎ সংসদে প্রস্তাব এনে ওই আইনগুলি বাতিল করতে হবে।

Advertisement

সূত্রের দাবি, কৃষকদের সেই দাবি মেনে সংসদের শীতকালীন অধিবেশনে আইন বাতিলের প্রস্তাব রাখবে সরকার। কিন্তু, প্রধানমন্ত্রীর ঘোষণার অনেক আগেই তিন কৃষি আইনের বিরুদ্ধে সংসদ অভিযানের ডাক দিয়েছিলেন কৃষকেরা। কর্মসূচি অনুযায়ী ঠিক ছিল, ১০০০ জন কৃষক ৬০টি ট্রাক্টর চড়ে সংসদ অভিযানে যাবেন। কেন্দ্রীয় কৃষি মন্ত্রী জানিয়েছেন, কৃষকদের বিভিন্ন দাবিদাওয়া খতিয়ে দেখতে একটি কমিটি তৈরি করা হয়েছে। এর মধ্যে ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণের পদ্ধতিকে আরও স্বচ্ছ করার বিষয়টিও রয়েছে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন

Advertisement