Advertisement
১৭ জুন ২০২৪
Farooq Abdullah

টাকা তছরুপের অভিযোগ, তদন্তে নেমে বৃহস্পতিবারই কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তলব ইডির

এর আগে অর্থ তছরুপের মামলায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত এবং আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীওয়ালকে তলব করে ইডি। এ বার ডাকা হল কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।

Farooq Abdullah summoned for questioning on Thursday in money laundering case

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ০৮:৩৭
Share: Save:

‘দুর্নীতি’র তদন্তে ইডির নজরে আরও এক বিরোধী রাজনীতিক। এ বার জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। বৃহস্পতিবার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর নেতা ফারুক আবদুল্লাকে তাদের শ্রীনগরের দফতরে হাজির থাকতে বলেছে ইডি।

ফারুকের বিরুদ্ধে অভিযোগ এই যে, জম্মু ও কাশ্মীর ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রাক্তন প্রেসিডেন্ট হিসাবে পদের অপব্যবহার ঘটিয়ে তিনি টাকা নয়ছয় করেছেন। ভারতের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই-এর থেকে প্রাপ্ত টাকা ফারুকের আমলে বেআইনি ভাবে অনেকের ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে বলে অভিযোগ ওঠে। অভিযোগের প্রেক্ষিতে তদন্তে নামে সিবিআই। জম্মু ও কাশ্মীর ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর্মীরা বিরুদ্ধে টাকা নয়ছয় করেছেন, এমনটা দাবি করে চার্জশিট দাখিল করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। সেই চার্জশিটের ভিত্তিতে অর্থ তছরুপের মামলায় তদন্ত শুরু করে আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি।

Farooq Abdullah summoned for questioning on Thursday in money laundering case

ফারুক আবদুল্লা। —ফাইল চিত্র।

শ্রীনগর লোকসভা কেন্দ্রের সাংসদ ফারুকের বয়স ৮৬। বয়সজনিত কারণে তিনি হাজিরা এড়াতে পারেন বলে তাঁর দলের একটি সূত্র মারফত জানা গিয়েছে। তবে এই বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু জানা যায়নি। ২০০১ থেকে ২০১২ সাল পর্যন্ত ফারুক তাঁর রাজ্যের ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন। অভিযোগ, টাকা তছরুপের ঘটনাটি ঘটে ২০০৪ থেকে ২০০৯ সালের মধ্যে।

এর আগে অর্থ তছরুপের মামলায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং দিল্লির আবগারি দুর্নীতি মামলায় সেখানকার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে তলব করে ইডি। এ বার আর এক দুর্নীতি মামলার তদন্তে ডাকা হল প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE