Advertisement
২৫ এপ্রিল ২০২৪
france

France: আটলান্টিক মহাসাগরে ভাসছে লক্ষাধিক মরা মাছ! তড়িঘড়ি তদন্তের নির্দেশ দিল ফ্রান্স

ফ্রান্সের উপকূলীয় মন্ত্রী মাছ মারা যাওয়ার ঘটনাকে ‘বিস্ময়কর’ বলে অবহিত করেছেন। এ ব্যাপারে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছে সরকার।

প্রথমে নজরে আনে ‘সি শিফার্ড’ নামে ফ্রান্সের একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

প্রথমে নজরে আনে ‘সি শিফার্ড’ নামে ফ্রান্সের একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ফ্রান্স শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১১
Share: Save:

হাজার হাজার মরা মাছ ভেসে উঠেছে আটলান্টিক মহাসাগরে। ঘটনাকে কেন্দ্র করে উদ্বিগ্ন পরিবেশবিদরা। কী ভাবে ও কেন মাছ মরছে, এ নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রেক্ষিতে তড়িঘড়ি তদন্তের নির্দেশ দিল ফ্রান্স প্রশাসন। ফ্রান্সের উপকূলীয় মন্ত্রী মাছ মারা যাওয়ার ঘটনাকে ‘বিস্ময়কর’ বলে অবহিত করেছেন। তিনি জানান, এ ব্যাপারে দ্রুত তদন্তের নির্দেশ দেওয়া হচ্ছে।

আটলান্টিক মহাসাগরে হাজার হাজার মাছ মরে যাওয়ার ঘটনা প্রথমে নজরে আনে ‘সি শিফার্ড’ নামে ফ্রান্সের একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাদের টুইটার পেজ থেকে মরা মাছের স্তুপের ছবি পোস্ট করে লেখা হয়, ‘‘বিস্কে উপসাগরের লা-রোচেল উপকূলে এই ঘটছে।’’ এই টুইট রীতিমতো ভাইরাল হয়ে যায় নেটমাধ্যমে। নানারকম মাছ মারা যাওয়ার ছবি দেখে বিস্ময় প্রকাশ করে ফ্রান্সের সরকারি মহলও।

এর মধ্যে গত শুক্রবার বিবৃতি দেয় মৎস্য ও ট্রলার ব্যবসায়ীদের সংগঠন। তারা জানায়, গত ৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৫টা নাগাদ এই ঘটনা প্রত্যক্ষ করা গিয়েছে। আটলান্টিকে এই ঘটনা বিরল। তারা এই ঘটনার নেপথ্যে লিথুয়ানিয়ার একটি ভেসেলকে দায়ী করেছে। তবে বড় মাছ ধরতে গিয়ে ওই ভেসেল থেকে অনিচ্ছাকৃত ভাবে রং সমুদ্রে ছড়িয়ে পড়ে। তার জেরে এই ঘটনা ঘটে থাকতে পারে। তবে ফ্রান্স প্রশাসন চায় এর চুলচেরা তদন্ত। দেশের মৎস্য নজরদারি সংগঠনকে এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ কারণ জানিয়ে রিপোর্ট দিতে বলা হয়েছে।

স্বেচ্ছাসেবী সংস্থাগুলির অভিযোগ, যথেচ্ছ ভাবে মাছ শিকার করতে গিয়ে বড় বড় জাল ফেলা হয় গভীর সমুদ্রে। মাছ-সহ সামুদ্রিক জীবের বারবার প্রাণহানির ঘটনা সামনে আসছে। সাম্প্রতিক এই ঘটনার প্রেক্ষিতে সরকারকে কড়া পদক্ষেপ করার আর্জি জানিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

france Fish Atlantic Ocean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE