×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

Viral: বাড়িতে পুরনো ৫০০ টাকার নোট থাকলে পেতে পারেন ১০ হাজার টাকা, জেনে নিন কী ভাবে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ জুন ২০২১ ২৩:২৬
পুরনো ৫০০ টাকার নোট।

পুরনো ৫০০ টাকার নোট।

নোটবন্দির পরই পুরনো ৫০০ টাকার নোট বাজারে এখন অচল। কিন্তু ওই নোট বেচেই অনেক টাকা রোজগার করতে পারেন আপনি। বাড়িতে পুরনো ৫০০ টাকার নোট থাকলে তা বেচে ৫ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত আপনি পেতে পারেন। কিছু ওয়েবসাইট এই ধরনের নোটের লেনদেন করে থাকে। সেরকমই একটি হল ওল্ড ইন্ডিয়ান কয়েনস ডট কম।

আসলে অত্যন্ত সতর্কতার সঙ্গেই নোট ছাপায় রিজার্ভ ব্যাঙ্ক। সামান্য ভুলভ্রান্তি থেকে গেলে বড় মুশকিল হতে পারে। তা সত্ত্বেও অনেক সময়ে কিছু কাগুজে নোট ভুল বেরিয়ে আসে। দেখা যায়, কিছু নোটের সিরিয়াল নম্বর দু’বার ছাপা হয়েছে। অনেক সময়ে নোটের প্রান্তের মাপে গন্ডগোল থাকে। সাধারণত সেই নোট সঙ্গে সঙ্গেই বাতিল করে দেওয়া হয়। তার পরও কিছু গলদ নোট নজর এড়িয়ে বাজারে চলে আসে। আর সেই সব বিরল নোটের জন্যই বহু সংগ্রাহক হাজার হাজার টাকা দিতে রাজি হয়ে যান।

দু’বার সিরিয়াল নম্বর ছাপা হয়েছে, এমন ৫০০ টাকার নোট যদি আপনার কাছে থাকে, তা হলে আপনি তা বেচে ৫ হাজার টাকা পেতে পারেন। আর যদি এমন নোট থাকে, যার মাপজোকে গন্ডগোল, তার জন্য আপনি ১০ হাজার টাকাও পেতে পারেন। তার জন্য আপনাকে ওল্ড ইন্ডিয়ান কয়েনস ডট কম (oldindiancoins.com) ওয়েবসাইটে যেতে হবে। সেখানে বিক্রেতা হিসেবে নিজের নাম নথিভুক্ত করতে হবে। সেখানে আপনার ৫০০ টাকার নোটটির একটি ছবি সাইটে আপলোড করে দিন। যাঁরই পছন্দ হবে, তিনি আপনার সঙ্গে যোগাযোগ করে নেবেন।

Advertisement
Advertisement