Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Gorakhpur

Yogi Adityanath: গোরক্ষপুর হিংসায় মামলা নয় যোগীর বিরুদ্ধে, সরকারি সিদ্ধান্তে সায় সুপ্রিম কোর্টের

২০০৭-এ গোরক্ষপুর গোষ্ঠীহিংসার সময় ঘৃণা ছড়ানো এবং উস্কানিমূলক বক্তৃতার অভিযোগ রয়েছে তৎকালীন লোকসভা সাংসদ যোগীর বিরুদ্ধে।

ঘৃণাভাষণের অভিযোগ থেকে মুক্ত যোগী।

ঘৃণাভাষণের অভিযোগ থেকে মুক্ত যোগী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১২:১৫
Share: Save:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ২০০৭ সালের গোরক্ষপুর দাঙ্গার সময় ঘৃণাভাষণের মামলা থেকে মুক্তি দিল সুপ্রিম কোর্ট। আদিত্যনাথের বিরুদ্ধে মামলা না করার বিষয়ে উত্তরপ্রদেশ সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া আবেদন শুক্রবার খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি এনভি রমণার বেঞ্চ।

২০০৭-এ গোরক্ষপুর গোষ্ঠীহিংসার সময় ঘৃণা ছড়ানো এবং উস্কানিমূলক বক্তৃতার অভিযোগ রয়েছে তৎকালীন লোকসভা সাংসদ যোগীর বিরুদ্ধে। ২০১৭ সালে উত্তরপ্রদেশের মুখ্যসচিব রাহুল ভটনগর ইলাহাবাদ হাইকোর্টকে হলফনামা দিয়ে জানিয়েছিলেন, ২০০৭-এর ওই ঘটনায় যোগীকে অভিযুক্ত করা যায় না। ভটনগর দাবি করেন, যোগীর ‘বিদ্বেষমূলক বক্তৃতার’ সিডিগুলির ফরেন্সিক পরীক্ষা করে দেখা গিয়েছে, সেগুলিকে বিকৃত করা হয়েছে।

ঘটনাচক্রে সে সময় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন যোগীই। ইলাহাবাদ হাই কোর্ট উত্তরপ্রদেশ সরকারের সিদ্ধান্তে সায় দিলে তা চ্যালেঞ্জ করে মামলা করেন সাংবাদিক পারভেজ পারওয়াজ এবং সমাজকর্মী আসাদ হায়াত। শুক্রবার সেই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE