Advertisement
২৫ এপ্রিল ২০২৪
UPI Account

ইউপিআই-এর মাধ্যমে অর্থ পাঠালে দিতে হতে পারে অতিরিক্ত টাকা! অনলাইন লেনদেনে আসছে বড় বদল

দেশের সরকারি সংস্থা এনপিসিআই ইউপি‌আই-এর মাধ্যমে অনলাইন লেনদেন সংক্রান্ত নিয়মবিধিতে বড় বদল আনতে চলেছে কেন্দ্র। সব ঠিক ভাবে চললে ১ এপ্রিল থেকেই নয়া ব্যবস্থা কার্যকর হবে।

Govt introduces surcharge for Gpay, Paytm and others on transactions above Rs two thousands

অনলাইন টাকা লেনদেনের জন্য এ বার দিতে হবে অতিরিক্ত টাকা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৩:০৭
Share: Save:

জিপে কিংবা অন্য কোনও সংস্থার মাধ্যমে অনলাইনে টাকা লেনদেন করলে নতুন অর্থবর্ষের প্রথম দিন থেকেই গুনতে হতে পারে অতিরিক্ত অর্থ। দেশের সরকারি সংস্থা ‘পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’ (এনপিসিআই) ইউপি‌আই-এর মাধ্যমে অনলাইন লেনদেন সংক্রান্ত নিয়মবিধিতে বড় বদল আনতে চলেছে। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। সব ঠিক ভাবে চললে ১ এপ্রিল থেকেই নয়া ব্যবস্থা কার্যকর হবে। তবে সাধারণ গ্রাহকদের উপর সরাসরি এই প্রভাব পড়বে না। তাঁরা আগের মতোই বিনামূল্যে অনলাইনে টাকা লেনদেন করতে পারবেন। ব্যবসায়িক কারণে যাঁরা অর্থ লেনদেন করেন, কেবল তাঁদেরই গুনতে হবে অতিরিক্ত টাকা।

অনলাইন টাকা লেনদেন সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা যে নয়া বিধি আনতে চলেছে, তাতে বলা হয়েছে, ২০০০ বা তার বেশি টাকা লেনদেন করবেন যাঁরা, তাঁদেরই শুল্কবাবদ এই অতিরিক্ত টাকা দিতে হবে। টাকার পরিমাণের উপর শুল্কের পরিমাণ নির্ধারিত হবে। লেনদেন হওয়া অর্থের উপর ১.১ শতাংশ হারে শুল্ক ধার্য হবে। অনলাইন লেনদেনের খরচ বেড়ে গেলেও আগের তুলনায় তা অনেক বেশি সুরক্ষিত হবে বলে দাবি করা হচ্ছে। তবে ব্যাঙ্কের মাধ্যমে এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির কাছে কিংবা এক ব্যক্তি থেকে কোনও প্রতিষ্ঠানে টাকা লেনদেনের ক্ষেত্রে এই নয়া নিয়ম প্রযুক্ত হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPI Account Transaction Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE