Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Govt Employee

Gratuity: সপ্তম পে কমিশন: কেন্দ্রীয় সরকারি কর্মীদের গ্র্যাচুইটি ছুঁতে পারে ৭ লক্ষ টাকা

অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য সুখবর। যাঁরা ১ জানুয়ারি ২০২০ থেকে ৩ জুন ২০২১ সালের মধ্যে অবসর নিয়েছেন, তাঁরা পাবেন সুবিধা।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ২১:২২
Share: Save:

কেন্দ্রীয় সরকারের সপ্তম বেতন কমিশন অনুসারে বর্ধিত মহার্ঘভাতার শতাংশের হিসাবেই বাড়তে চলেছে কর্মীদের গ্র্যাচুইটি ও ছুটির বিনিময়ে পাওয়া অর্থ। যে সমস্ত কর্মী ২০২০ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে ২০২১ সালের ৩০ জুলাইয়ের মধ্যে অবসর গ্রহণ করেছেন, তাঁরা এই সুবিধা পাবেন। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিশেষ বার্তা দেওয়া হয়েছে, যে খানে এই বিষয়ে বিস্তারিত জানিয়েছে সরকার।

সোজা কথায, যাঁরা এই নির্দিষ্ট সময়ের মধ্যে অবসর গ্রহণ করেছেন, তাঁদের বর্ধিত মহার্ঘভাতার হিসাব অনুসারেই এই দুটি ভাতা হিসাব করা হবে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিস্তারিত বলা হয়েছে।

কী করে একজন ৭ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটি পেতে পারেন? যদি কোনও কেন্দ্রীয় সরকারী কর্মীর অবসরের সময় বেসিক বেতন ৪০ হাজার টাকা হয়, এবং তিনি যদি ১১ শতাংশ বর্ধিত মহার্ঘভাতা পান, তাহলে এই ক্ষেত্রে পাওয়া অর্থের পরিমাণ পৌঁছতে পারে ১ লক্ষ ১৭ হাজার টাকায়। কিন্তু ওই হিসেবে বেতন যদি আড়াই লক্ষ টাকা হয়, তাহলে ওই অর্থের পরিমাণ পৌঁছে যেতে পারে ৭ লক্ষ টাকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Govt Employee DA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE