Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ছ’টি শহরে পুরভোটে প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিজেপি

সংবাদ সংস্থা
২৪ ফেব্রুয়ারি ২০২১ ০০:২৮
সুরাতে বিজেপি কর্মীদের উল্লাস।

সুরাতে বিজেপি কর্মীদের উল্লাস।
পিটিআই।

শহুরে গুজরাতে গেরুয়া ঝড়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যের ছ’টি মূল শহরের পুরসভার ভোটে প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতল বিজেপি-ই। তবে এই প্রথম আম আদমি পার্টিও ২৭টি আসনে জিতেছে। ৫৭৬টি আসনের মধ্যে মাত্র ৪৪টিতে জয়ী হয়েছে কংগ্রেস। এই ফলাফলকে স্বাগত জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ‘‘মানুষ কংগ্রেসকে তার অবস্থান বুঝিয়ে দিয়েছে। মাত্র ৪৪টি আসন দিয়ে তাদের বার্তা দিয়েছে, এ বার অন্তত কংগ্রেসের আত্মবিশ্লেষণে বসা দরকার।’’

গুজরাতের ছ’টি শহর আমদাবাদ, সুরত, রাজকোট, বডোদরা, ভাবনগর এবং জামনগরের পুর ভোটের গণণা ছিল মঙ্গলবার। ছ’টি শহরেই বড় ব্যবধানে জিতেছে বিজেপি। আমদাবাদে ১৬১টি, সুরতে ৯৩, বডোদরায় ৬৯, রাজকোটে ৬৮, জামনগর ও ভাবনগরে যথাক্রমে ৫০টি ও ৪৪টি আসন পেয়েছে বিজেপি। জনতার এই রায়কে ‘অত্যন্ত তাৎপর্য্যপূর্ণ’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জয় নিয়ে সন্তোষ প্রকাশ করে একটি টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘ধন্যবাদ গুজরাত! পুরসভা নির্বাচনের ফলাফলে স্পষ্ট বিজেপি-র উপর আস্থা রেখেছে মানুষ। আস্থা রেখেছে উন্নয়ন আর সুশাসনের রাজনীতিতে। বিজেপি-র উপর আবার ভরসা করার জন্য গুজরাতবাসীর কাছে আমি কৃতজ্ঞ। গুজরাতের সেবা করতে পারা আমাদের কাছে সবসময়ই বিরল সম্মানের’। এই জয়ের জন্য গুজরাতের বিজেপি কর্মীদেরও প্রশংসা করেছেন মোদী।

রবিবার গুজরাতের ছটি পুরনিগমের ভোট ছিল। ১৪৪টি ওয়ার্ডের ৫৭৬টি আসনে ভোট হয়। যদিও এবারের ভোটে ভোট দেওয়ার হার ছিল বেশ কম। জামনগর এবং রাজকোট ছাড়া বাকি ৪ শহরে ভোটদাতাদের সংখ্যা ৫০ শতাংশও পেরোয়নি। ভোটারদের মোট সংখ্যার হিসেবে সবচেয়ে কম ভোট পড়েছে আমদাবাদে। ৪২.৫১ শতাংশ ভোট পড়ে সেখানে।

Advertisement

এ বারের ভোটে গুজরাতে প্রথম লড়ল আম আদমি পার্টি। শুরুতেই ২৭টি আসনে জিতেছে তারা। সুরতের ২৭টি আসনে আপ-এর এই জয়কে স্বাগত জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। তিনি জানিয়েছেন, আগামী ২৬ ফেব্রুয়ারি সুরতের মানুষকে ধন্যবাদ জানাতে একটি রোড শো করবেন তিনি।

দুটি দফায় পুর ভোট হচ্ছে গুজরাতে। প্রথম দফায় গত ২১ ফেব্রুয়ারি ভোট হয় গুজরাতের ছটি শহরের পুরনিগমে। দ্বিতীয় দফায় মোদীর রাজ্যের ৮১টি পুরসভা, ৩১টি জেলা পঞ্চায়েত এবং ২৩১টি তালুক পঞ্চায়েতের ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।



Tags:

আরও পড়ুন

Advertisement