Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Indian passport: মোদী জমানায় শক্তি কমে চলেছে ভারতীয় পাসপোর্টের, যদিও উল্টো দাবি শাহের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ অক্টোবর ২০২১ ১৬:২২
২০২১ সালে বিশ্ব সূচকে ভারতীয় পাসপোর্ট ৯০ নম্বরে।

২০২১ সালে বিশ্ব সূচকে ভারতীয় পাসপোর্ট ৯০ নম্বরে।
গ্রাফিক: সৌভিক দেবনাথ

ভারতীয় পাসপোর্টের শক্তি দিন দিন কমছে। আর এই কমাটা মনমোহন সিংহ জমানার তুলনায় অনেকটাই বেশি। যদিও বিজেপি শিবির দাবি করে, বিশ্বে ভারতীয় পাসপোর্টের গুরুত্ব ও শক্তি বাড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি গোয়ায় বিজেপি-র কর্মিসভায় ভারতীয় পাসপোর্টের শক্তিবৃদ্ধির দাবি করেছেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। যদিও তথ্য শাহের উল্টো কথাই বলছে।

গত ১৪ অক্টোবর গোয়ায় বিজেপি-র কর্মী সম্মেলনে বক্তব্য রাখে শাহ। সেখানে তিনি দাবি করেন, মোদী জমানায় বিশ্বে ভারত সম্পর্কে ধারণা বদলাচ্ছে। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘‘ভারতীয় পাসপোর্ট দেখানোর সময় আগে এবং এখনকার মনোভাবে অনেক বদল এসেছে। ভারতীয় পাসপোর্ট দেখালেই বিদেশের কর্মীদের চোখ-মুখ উজ্জ্বল হয়ে ওঠে। প্রশ্ন করেন, আপনি কি মোদীজির দেশ থেকে এসেছেন?’’ শুধু শাহ নয়, ইদানীং কালে অনেক বিজেপি নেতাকে মোদী জমানার প্রশংসা করতে গিয়ে ভারতীয় পাসপোর্টের গুণ গাইতে শোনা গিয়েছে। দলের পক্ষে এমন প্রচারও চোখে পড়েছে।

Advertisement
গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ


শাহ উল্লেখ না করলেও তাঁর বক্তব্যে মনমোহন সিংহ জমানার সঙ্গে স্পষ্ট তুলনা ছিল। কিন্তু তথ্য বলছে, বিশ্ব পাসপোর্ট সূচকে ১৯৯ দেশের মধ্যে ২০১১ সালে ভারতের স্থান ছিল ৭৮ নম্বরে। ২০২১ সালে সেটা হয়েছে ৯০। কোন দেশের পাসপোর্টের গুরুত্ব কত, তা নির্ভর করে সেই দেশের নাগরিকরা ভিসা ছাড়া কত দেশে যেতে পারেন, তার উপরে। গত ১০ বছরে ভারত তেমন দেশের সংখ্যা পাঁচটি বাড়াতে পেরেছে। কিন্তু অন্যান্য দেশ এই ক্ষেত্রে যে হারে উন্নতি দেখিয়েছে, ততটা পারেনি ভারত। আর তার জেরেই শেষ দশ বছরে বিশ্ব পাসপোর্ট সূচকে ৭৮ থেকে ৯০-তে নেমেছে ভারতীয় পাসপোর্ট।

কোন দেশের পাসপোর্টের গুরুত্ব বা শক্তি কতটা তা জানা যায় ‘দ্য হেনলি পাসপোর্ট ইনডেক্স’ দেখে। মূলত ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) এই সূচক তৈরি করে। সর্বশেষ তালিকায় ১৯৯ দেশের মধ্যে সবার উপরে রয়েছে জাপান ও সিঙ্গাপুর। এই দুই দেশের নাগরিকরা ১৯৯-এর মধ্যে ১৯৩ দেশেই ভিসা ছাড়া যেতে পারেন। দ্বিতীয় স্থানে জার্মানি ও দক্ষিণ কোরিয়ার ক্ষেত্রে দেশের সংখ্যা ১৯০। আর তৃতীয় স্থানে ১৮৯-তে রয়েছে চারটি দেশ। ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ও স্পেন। এই তালিকায় সবার শেষে ১১৬ নম্বরে রয়েছে আফগানিস্তান। তার একটু আগে ১১৩-তে পাকিস্তান। ১০৮-এ বাংলাদেশ।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ


এই তালিকায় প্রত্যেকে দেশেরই অবস্থান ওঠানামা করে। ২০০৬ সাল থেকে এই তালিকা প্রকাশ শুরু হয়। গত ১০ বছরে ভারত ২০২১ সালের মতো নীচে নামেনি আগে। আর ওই ক্রমতালিকায় ভারতের সবচেয়ে ভাল স্থান ছিল ২০১৩ সালে। তখন ভারত ছিল ৭৪ নম্বরে।

আরও পড়ুন

Advertisement