Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Online Money transfer: তাড়াহুড়ো করে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেছেন? কী করবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ অক্টোবর ২০২১ ২৩:০০
তাড়াহু়ড়োর মধ্যে অনেক সময়েই ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে বিপাকে পড়তে হয় ব্যাঙ্ক-গ্রাহকদের

তাড়াহু়ড়োর মধ্যে অনেক সময়েই ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে বিপাকে পড়তে হয় ব্যাঙ্ক-গ্রাহকদের
ছবি সংগৃহীত

তাড়াহুড়োর মধ্যে অনেক সময়েই ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে বিপাকে পড়তে হয় ব্যাঙ্ক-গ্রাহকদের। ইদানীং ডিজিটাল মাধ্যমে টাকা পাঠানোর ক্ষেত্রে এই ধরনের ঘটনা আরও বেশি ঘটে। কখনও ভুল অ্যাকাউন্ট নম্বর লেখার কারণে, আবার কখনও তাড়াহুড়োর কারণে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেন অনেকে।

এই পরিস্থিতিতে কী করবেন

যদি ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেন, তা হলে সঙ্গে সঙ্গে নিজের ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন। কোন অ্যাকাউন্টে কত টাকা পাঠিয়েছেন, বিশদে জানান ব্যাঙ্ককে। কারণ, আপনার তথ্যের ভিত্তিতেই যাবতীয় পদক্ষেপ করবে ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা মেনে আপনার ব্যাঙ্ক প্রথমে ওই ব্যক্তির ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করবে, যাঁর অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠানো হয়েছে। তার পর ওই ব্যাঙ্কও তাঁর গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে টাকা ফেরতের অনুমতি চাইবে। এ বিষয়ে আরবিআইয়ের স্পষ্ট নির্দেশ, ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানোর ঘটনা ঘটলে দ্রুত পদক্ষেপ করতে হবে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে। যাঁর অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন, তিনি সম্মত হলে সাতটি কাজের দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত চলে আসবে।

Advertisement

কোনও ব্যক্তিকে টাকা পাঠানোর আগে একটু সাবধানতা অবলম্বন করলেই আর এই ভুল হওয়ার কথা নয়। অপরিচিত ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠানোর থাকলে আগে এক টাকা পাঠিয়ে দেখে নিতে পারেন সঠিক অ্যাকাউন্টে টাকা পৌঁছচ্ছে কি না। সেই সুযোগ না থাকলে অ্যাকাউন্ট নম্বরটি লিখে নিয়ে বার বার মিলিয়ে দেখে নিন।

আরও পড়ুন

Advertisement