Advertisement
১৯ এপ্রিল ২০২৪
himachal pradesh

Anti-Conversion Law: জোর করে ধর্মান্তরণ করানো হলে শাস্তি ১০ বছরের জেল, আইন পাশ হিমাচল প্রদেশে

উত্তরপ্রদেশ, কর্নাটক বা মধ্যপ্রদেশের মতো বিজেপিশাসিত রাজ্যে ধর্মান্তরণ বিরোধী বিল পাশ করা হয়েছে। হিমাচলেও তা কার্যকর ছিল।

এ বার ধর্মান্তরণে দোষীর সাজার মেয়াদ বাড়াল হিমাচল প্রদেশের জয়রাম ঠাকুর সরকার।

এ বার ধর্মান্তরণে দোষীর সাজার মেয়াদ বাড়াল হিমাচল প্রদেশের জয়রাম ঠাকুর সরকার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শিমলা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ২০:২৪
Share: Save:

লোভ দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তরণ করানো হলে ১০ বছরের কারাবাসের সাজা হবে। শনিবার বিধানসভায় সর্বসম্মতিতে এই আইন পাশ করল হিমাচল প্রদেশ সরকার। সেই সঙ্গে নিষিদ্ধ করা হল ‘গণধর্মান্তরণ’।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশ, কর্নাটক বা মধ্যপ্রদেশের মতো বিজেপিশাসিত রাজ্যে ধর্মান্তরণ বিরোধী বিল পাশ করেছে ওই রাজ্যগুলির সরকার। হিমাচলেও তা আগেই কার্যকর করা হয়েছে। তবে এ বার ধর্মান্তরণে দোষীর সাজার মেয়াদ বাড়াল হিমাচলের জয়রাম ঠাকুর সরকার।

শনিবার বিধানসভায় ধ্বনি ভোটে হিমাচল প্রদেশ ফ্রিডম অব রিলিজিয়ন (সংশোধিত) বিলে সায় দেন বিধায়কেরা। ঘটনাচক্রে, চলতি বছরের শেষে ওই রাজ্যে বিধানসভার ভোটের আগেই এই বিলে পাশ হল। পাশাপাশি, ওই বিলে প্রস্তাব করা হয়েছিল যে একই সময়ে দুই বার তার বেশির ধর্মান্তরণ করানো হলে সেটি ‘গণধর্মান্তরণ’ হিসাবে ধরা হবে। সে প্রস্তাবেও সম্মত্তি দিয়েছেন বিধায়কেরা। সেই সঙ্গে ধর্মান্তরণের সাজার মেয়াদ সাত বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

himachal pradesh Conversion Anti-Conversion Law
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE