Advertisement
২৬ এপ্রিল ২০২৪
JNU

JNU: পতাকার জেরে ধৃত ৩, হুঁশিয়ারি হিন্দু সেনার

রামনবমীর রাতে আমিষ খাবার পরিবেশনকে কেন্দ্র করে ওই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে হিন্দুত্ববাদী এবং বামপন্থী পড়ুয়াদের মধ্যে গোলমাল বাধে।

জেএনইউয়ের দেওয়ালে সেই পোস্টার। পিটিআই

জেএনইউয়ের দেওয়ালে সেই পোস্টার। পিটিআই

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ০৯:২০
Share: Save:

হিন্দু সেনার নাম করে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কাছে ‘ভগবা জেএনইউ’ (গেরুয়া জেএনইউ) লেখা পতাকা ও ব্যানার টাঙানো হয়েছিল। কয়েক ঘণ্টার মধ্যেই তিন জনকে ধরা হয়েছে। গত রবিবার, রামনবমীর রাতে আমিষ খাবার পরিবেশনকে কেন্দ্র করে দেশের প্রথম সারির ওই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে হিন্দুত্ববাদী এবং বামপন্থী পড়ুয়াদের মধ্যে গোলমালের পরে শুক্রবার এই ঘটনা ঘটে।

এ দিন দিল্লির ডিসিপি (দক্ষিণ-পশ্চিম) মনোজ সি বলেন, “শুক্রবার সকালে আমাদের নজরে আসে, জেএনইউ-এর রাস্তা এবং সংলগ্ন এলাকায় কয়েকটি পতাকা এবং ব্যানার লাগানো হয়েছে। অবিলম্বে সেগুলি বাজেয়াপ্ত করা হয়। দিল্লি ‘প্রিভেনশন অব ডিফেসমেন্ট অব প্রপার্টি অ্যাক্ট’ ২০০৭-এর আওতায় একটি মামলা করা হয়েছে। তদন্তে উপযুক্ত প্রমাণ উঠে এসেছে। আইনি প্রক্রিয়া মেনে গ্রেফতার করা হয়েছে তিন জনকে।’’ তিনি জানান, এই সংক্রান্ত কাজে ব্যবহার করা একটি গাড়িও বাজেয়াপ্ত করা হয়েছে।

জেএনইউ-এর সামনে পোস্টার এবং ব্যানার লাগানোকে সমর্থন করে উগ্র হিন্দুত্ববাদী সংগঠন হিন্দু সেনার এক নেতা বিষ্ণু গুপ্ত বলেন, “জেএনইউ ক্যাম্পাসের ভিতরে গেরুয়া এবং হিন্দুত্বকে ক্রমাগত অপমান করা হচ্ছে। এটা দুঃখজনক এবং ভুল। আমরা রাম নবমীতেও দেখেছি। কেন এরা গেরুয়াকে ঘৃণা করে? গেরুয়া... শুধু জেএনইউতে নয়, সারা দেশে আমাদের সংস্কৃতির প্রতীক।’’ এর সঙ্গেই রীতিমতো হুমকির সুরে তিনি বলেন, ‘‘কারও যদি ভারতের সংস্কৃতি নিয়ে সমস্যা থাকে, তা হলে সে দেশ ছেড়ে চলে যেতে পারে।” পাশাপাশি অমিত শাহের নিয়ন্ত্রণে থাকা দিল্লি পুলিশকে নিশানা করে বিষ্ণুর বক্তব্য, পতাকাগুলি সরিয়ে পুলিশ সংবিধানকে অসম্মান করেছে। তিনি বলেন, “পুলিশের গেরুয়া পতাকা নামানোর জন্য এত তাড়াহুড়ো করা উচিত নয়। গেরুয়া সন্ত্রাসের প্রতীক নয় যে পুলিশ তাড়াহুড়ো করছে। গেরুয়া এবং হিন্দুত্ব রক্ষা করা আইনের অধিকার।” একটি ভিডিয়ো ক্লিপে (আনন্দবাজার সত্যতা যাচাই করেনি) সংগঠনের সহ-সভাপতি সুরজিৎ যাদব আবার হুমকির সুরে বলেছেন, “হিন্দু সেনা গেরুয়ার অপমান সহ্য করবে না এবং এর বিরোধিতা করার জন্য যে কোনও কঠোর পদক্ষেপ করতে পারে… জেএনইউতে বিরোধীরা গেরুয়াকে অপমান করে আসছে … নিয়ম করে। হিন্দু সেনা তাদের সংশোধনের জন্য সতর্ক করছে।”

হিন্দু সেনার এ দিনের হুমকির সুরে দেওয়া বার্তা প্রসঙ্গে জেএনইউ-এর পড়ুয়াদের একাংশের বক্তব্য, আগামী দিনে ফের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়টিতে ধর্মের নাম করে হিংসা ছড়াতে চাইছে বিজেপির সমর্থনপুষ্ট হিন্দু সেনা। পুলিশ এখন থেকে কড়া না হলে সমস্যা হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JNU Ram Navami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE