Advertisement
১৬ জুন ২০২৪
PAN and Aadhaar Card Link

স্মার্টফোন থেকে প্যান-আধারের দ্রুত সংযুক্তিকরণ! কত টাকা খরচ হবে?

কেন্দ্রের নয়া নির্দেশ অনুযায়ী যথাসময়ে পরিচয়পত্রদু’টি সংযুক্তিকরণ না করলে ৩০ জুনের পর থেকে প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে।

image of PAN and Aadhaar

কম্পিউটার এবং ট্যাবলেটের পাশাপাশি স্মার্টফোন থেকেও প্যান এবং আধার কার্ডের দ্রুত সংযুক্তিকরণ করা যাবে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ০৮:৫৫
Share: Save:

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের নির্দেশ দিয়েছে আয়কর দফতর। ভারতীয় নাগরিকদের সুবিধার জন্য এই দুই পরিচয়পত্র সংযুক্ত করার শেষ সময়ের মেয়াদবৃদ্ধি করা হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী প্যান এবং আধার লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ। বর্তমানে তার মেয়াদ বৃদ্ধি করে শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ জুন। শুধু তাই নয়, কম্পিউটার এবং ট্যাবলেটের পাশাপাশি স্মার্টফোন থেকেও প্যান এবং আধার কার্ডের দ্রুত সংযুক্তিকরণ করা যাবে।

তবে, বিনামূল্যে নয়। ফোন থেকে সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ১ হাজার টাকা অনলাইন মাধ্যমে দিতে হবে। কিন্তু যথাসময়ে পরিচয়পত্রদু’টি সংযুক্তিকরণ না করলে ৩০ জুনের পর থেকে প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে।

স্মার্টফোন থেকে সংযুক্তিকরণ করতে হলে আপনার ফোনে ইন্টারনেট সংযোগ থাকা বাধ্যতামূলক। তার পর ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালে প্যান নম্বর দিয়ে নিজস্ব অ্যাকাউন্ট তৈরি করতে হবে। যদি আগে থেকেই পোর্টালে আপনাদের অ্যাকাউন্ট থাকে, তবে নিজেদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সেই অ্যাকাউন্টে লগ ইন করুন।

অ্যাকাউন্টে প্রবেশ করার পর একটি বার্তা স্মার্টফোনের স্ক্রিনে ভেসে উঠবে। সেখানে লেখা থাকবে, ‘প্যান এবং আধার সংযুক্ত করুন।’ যদি এই লেখাটি আপনার মোবাইল স্ক্রিনে ভেসে না ওঠে, তা হলেও অন্য উপায় রয়েছে। ‘প্রোফাইল সেটিংস’-এ গিয়ে ‘লিংক আধার’ অপশনে ক্লিক করতে হবে। তার পর অনলাইন মাধ্যমে ১ হাজার টাকা দিয়ে প্যানের সঙ্গে আধার কার্ড লিংক করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PAN Aadhaar aadhaar card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE