Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PAN card Aadhar card link

প্যান-আধার সংযুক্তিকরণের মেয়াদ বৃদ্ধি, জেনে নিন, কত দিন অতিরিক্ত সময় পাওয়া গেল

মেয়াদ বাড়ল প্যান এবং আধার কার্ডের সংযুক্তিকরণে। এর আগে কেন্দ্র জানিয়েছিল, ৩০ মার্চের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

Pan-Adhaar link deadline extended

১ এপ্রিল থেকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না থাকা প্যান কার্ড বৈধ থাকবে না বলেও জানিয়েছিল আয়কর দফতর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৫:০৩
Share: Save:

মেয়াদ বাড়ল প্যান এবং আধার কার্ডের সংযুক্তিকরণের। এর আগে কেন্দ্র জানিয়েছিল, ৩০ মার্চের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তা না হলে দিতে হবে মোটা টাকা জরিমানা। মঙ্গলবার সেই মেয়াদ বৃদ্ধি করে কেন্দ্র জানিয়েছে এই কাজের জন্য আরও তিন মাস বেশি সময় পাওয়া যাবে। আগামী ৩০ জুনের মধ্যে প্যান-আধার সংযুক্তির প্রক্রিয়া সম্পন্ন করলেই হবে।

প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার নির্দেশ দেওয়া হয়েছিল আয়কর দফতরের তরফে। এক জন ভারতীয় নাগরিকের অন্যতম এই দুই পরিচয়পত্র সংযুক্ত করার শেষ তারিখ ধার্য করা হয়েছিল ৩১ মার্চ। বলা হয়েছিল, যথাসময়ে সংযুক্তিকরণ না করলে ওই তারিখের পর থেকে প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে। ১ এপ্রিল থেকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না থাকা প্যান কার্ড বৈধ থাকবে না বলেও জানিয়েছিল আয়কর দফতর। কিন্তু কেন্দ্রের সেই সিদ্ধান্তকে পুনর্বিবেচনার আর্জি জানিয়ে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি দেন লোকসভার কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। ঘটনাচক্রে সেই চিঠি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মঙ্গলবার প্যান-আধার সংযুক্তির মেয়াদবৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে অধীর প্রস্তাব দিয়েছিলেন, প্যানের সঙ্গে আধার সংযোগের ব্যবস্থা ডাকঘরের মাধ্যমে বিনামূল্যে করা এবং তার সময়সীমা আরও ৬ মাস বাড়িয়ে দেওয়ার। তিনি লিখেছিলেন, দেশের বহু সাধারণ মানুষ এমন প্রান্তিক জায়গায় বাস করেন, যেখানে সহজে ইন্টারনেটের সংযোগ পাওয়া দুরূহ। তা ছাড়া, গ্রামাঞ্চলে অনেক ক্ষেত্রেই প্যান এবং আধারের সংযোগ করিয়ে দেওয়ার নামে এক শ্রেণির দালাল সাধারণ জনতার কাছ থেকে বেশি টাকা তুলছে বলে অভিযোগ আসছে। তাই প্রধানমন্ত্রীর যদি অর্থ মন্ত্রকের সংশ্লিষ্ট দফতরকে নির্দেশ দিয়ে ডাকঘর ও উপ-ডাকঘরের মাধ্যমে নিখরচায় প্যান-আধার সংযোগের ব্যবস্থা করেন এবং এই কাজের জন্য মাস ছয়েক সময় বৃদ্ধি করতে পারেন, তবে অনেকেরই ভোগান্তি কমবে।

মঙ্গলবার প্যান-আধার সংযুক্তির মেয়াদ শেষের ঠিক তিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে মেয়াদ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PAN card Aadhar card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE