Advertisement
২০ এপ্রিল ২০২৪
coal india

Congress: আদানির সংস্থাকে ফায়দা পাইয়ে দিতেই কি কয়লা আমদানি! কেন্দ্রকে প্রশ্ন কংগ্রেসের

কংগ্রেসের ডেটা অ্যানালিটিক্স সেলের চেয়ারম্যান প্রবীণ চক্রবর্তী কয়লা আমদানিতে আদানিকে ফায়দা পাইয়ে দেওয়ার অভিযোগ তুলেছেন।

ফাইল ছবি।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ০৬:২৭
Share: Save:

এই প্রথম কোল ইন্ডিয়া বিদেশ থেকে কয়লা আমদানি করতে চলেছে। আদানি সংস্থাকে ফায়দা পাইয়ে দিতেই মোদী সরকার কোল ইন্ডিয়াকে কয়লা আমদানির নির্দেশ দিয়েছে কি না, তা নিয়ে কংগ্রেস আজ প্রশ্ন তুলল।

কংগ্রেসের অভিযোগ, গত বছর থেকে একের পর এক সিদ্ধান্ত, সবশেষে কোল ইন্ডিয়াকে কয়লা আমদানির নির্দেশ ও তাপবিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা এনটিপিসি-র আদানি গোষ্ঠীকে কয়লা আমদানির বরাত দেওয়া দেখে মনে হচ্ছে, আদানি গোষ্ঠীকে ফায়দা পাইয়ে দিতে যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে।

গতকালই অভিযোগ উঠেছে, নরেন্দ্র মোদী শ্রীলঙ্কার একটি বিদ্যুৎ কেন্দ্র তৈরির বরাত আদানি গোষ্ঠীকে পাইয়ে দিতে সে দেশের সরকারকে চাপ দিয়েছিলেন। কংগ্রেস নেতারা মনে করিয়ে দিচ্ছেন, এর আগে রাফালের বরাত অনিল অম্বানীর সংস্থাকে পাইয়ে দেওয়ার পিছনেও মোদীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল।

আজ কংগ্রেসের ডেটা অ্যানালিটিক্স সেলের চেয়ারম্যান প্রবীণ চক্রবর্তী কয়লা আমদানিতে আদানিকে ফায়দা পাইয়ে দেওয়ার অভিযোগ তুলেছেন। তাঁর বক্তব্য, গত বছরের ডিসেম্বরে আদানি গোষ্ঠী জানায়, তারা অস্ট্রেলিয়ার খনি থেকে কয়লা রফতানির জন্য তৈরি। এরপর এপ্রিলে ভারতের সঙ্গে অস্ট্রেলিয়ার মুক্ত বাণিজ্য চুক্তি হয়। তাতে অস্ট্রেলিয়া থেকে কয়লা আমদানিতে নিঃশুল্ক ছাড় দেওয়া হয়। মে মাসে সার্বিক ভাবেই কয়লা আমদানিতে শুল্ক আড়াই শতাংশ থেকে কমিয়ে শূন্য করে দেওয়া হয়। জুনের গোড়ায় কোল ইন্ডিয়াকে ১.২০ লক্ষ কোটি টন কয়লা আমদানির নির্দেশ দেওয়া হয়। যাতে আমদানি করা কয়লা নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলির চাহিদা মেটে। এবার এনটিপিসি আদানি গোষ্ঠীকে ৮,৩০৮ কোটি টাকার কয়লা আমদানি করার বরাত দিয়েছে।

প্রবীণের প্রশ্ন, ‘‘মাটির নীচে কয়লা মজুতের পরিমাণের হিসাবে ভারত গোটা বিশ্বে পঞ্চম স্থানে। তা হলে ভারত কেন অস্ট্রেলিয়া থেকে কয়লা কিনবে?’’ আজ রাহুল গান্ধীকে যখন ইডি ন্যাশনাল হেরাল্ড মামলায় জিজ্ঞাসাবাদ করেছে, তখন প্রবীণের বক্তব্য, এ ক্ষেত্রে ইডি-র তদন্ত, সমন দরকার। অপ্রয়োজনীয় বিষয়ে নয়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

coal india ntpc Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE