Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Punjab

টানা বৃষ্টিতে অগ্নিমূল্য বাজার, করাইশুটি ২৫০টাকা কেজি, ফুলকপি ১২০টাকা

এরকম চললে টান পড়তে চলেছে পঞ্জাব থেকে অন্যান্য রাজ্যে যাওয়া আনাজপাতির জোগানেও। আর এই পরিস্থিতি আগামী বেশ কয়েকদিন চলবে বলেও জানিয়েছেন তাঁরা।

অতিবৃষ্টিতে নষ্ট হয়েছে ক্ষেতের ফসল।

অতিবৃষ্টিতে নষ্ট হয়েছে ক্ষেতের ফসল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২৩:৪১
Share: Save:

অতিবৃষ্টিতে নষ্ট হয়েছে ফসল। ভারতের শস্য ভান্ডার পাঞ্জাবে তাই আকাল পড়েছে সবজির যোগানে। এই পরিস্থতিতে উত্তরের রাজ্যটির বাজার দর রেকর্ড স্পর্শ করল। গত দুদিন ধরে দাম বাড়তে বাড়তে পঞ্জাবে এখন মটরশুটির দাম প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে কেজি প্রতি ২৫০ টাকা। কিছুদিন আগে ৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া ফুলকপি এখন বিক্রি হচ্ছে ১২০টাকা কেজি দরে। দাম বেড়েছে, শশা, বিট, গাজর, বিনস, টমেটো, পাতি লেবুর মত অপেক্ষাকৃত কম দামী শস্যেরও।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, এরকম চললে টান পড়তে চলেছে পঞ্জাব থেকে অন্যান্য রাজ্যে যাওয়া আনাজপাতির জোগানেও। আর এই পরিস্থিতি আগামী বেশ কয়েকদিন চলবে বলেও জানিয়েছেন তাঁরা।

মূলত চাহিদার তুলনায় যোগান না থাকতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অতিবৃষ্টিতে নষ্ট হয়েছে ক্ষেতের ফসল। হাতে যে শস্য মজুত রয়েছে তাতে রাজ্যের দৈনন্দিন চাহিদাই মেটানো যাচ্ছে না। অন্য রাজ্যে কৃষি পণ্য পাঠানোর কথা তাই আপাতত ভাবতেই পারছেন না কৃষকেরা। ফলে উৎসবের মরশুমের আগেই আর্থিক ক্ষতিও গুনতে হচ্ছে তাঁদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.