Advertisement
১৯ এপ্রিল ২০২৪
al-qaeda

Terrorism: আল কায়দা-লস্কর যোগ পোক্ত হচ্ছে, দাবি দিল্লির

আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলীতে উৎসাহিত হয়েছে আল কায়দা। আফ্রিকাতেও তাদের শাখা সংগঠনের বিস্তার হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ০৬:১১
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের কয়েকটি সদস্য দেশের তরফে সন্ত্রাসবাদকে নানা তকমা দেওয়া নিয়ে সতর্ক করল ভারত। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি তিরুমূর্তির মতে, সন্ত্রাসকে এ ভাবে তকমা দেওয়া হলে বিশ্ব ক্রমশ আমেরিকায় ২০০১ সালের জঙ্গি হামলার আগের অবস্থায় ফিরে যাবে। তখন জঙ্গিদের ‘‘আমাদের জঙ্গি’’, ‘‘তোমাদের জঙ্গি’’ বলে তকমা দেওয়া হত। আল কায়দার সঙ্গে পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর ও জইশের যোগাযোগ মজবুত হচ্ছে বলে জানিয়েছেন তিনি। তাঁর মতে, আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলীর ফলে আল কায়দা আরও উৎসাহিত হয়েছে।

সন্ত্রাস সম্পর্কে এক আলোচনা সভায় তিরুমূর্তি বলেন, ‘‘গত দু’বছরে রাষ্ট্রপুঞ্জের কয়েকটি সদস্য দেশ রাজনৈতিক, ধর্মীয় ও অন্য উদ্দেশ্যে সন্ত্রাসকে বর্ণ, সম্প্রদায়ের কারণে তৈরি হওয়া সহিংস উগ্রপন্থা, সহিংস জাতীয়তাবাদ, দক্ষিণপন্থী উগ্রপন্থার মতো নানা শ্রেণিতে ভাগ করার চেষ্টা করছে। এটা বিপজ্জনক।’’ তিরুমূর্তির কথায়, ‘‘এর ফলে আমরা আমেরিকায় ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার আগের সময়ে ফিরে যাব। তখন জঙ্গিদের মধ্যে আমার জঙ্গি, তোমার জঙ্গি হিসেবে ফারাক করা হত। এটা সাম্প্রতিক কালে তৈরি হওয়া আন্তর্জাতিক সন্ত্রাস-বিরোধী কৌশলেরও বিরোধী। সেই কৌশলে বলা হয়েছে, যে কোনও সন্ত্রাসেরই নিন্দা করতে হবে। এই ধরনের তকমা দেওয়া অব্যাহত থাকলে গত দু’দশকে সন্ত্রাসের বিরুদ্ধে যৌথ লড়াইয়ে যা লাভ হয়েছে তার সুফল আর পাওয়া যাবে না।’’ সম্প্রতি ফের জঙ্গি কার্যকলাপ বেড়েছে বলে মন্তব্য করেছেন তিরুমূর্তি।

তাঁর মতে, আল কায়দার সঙ্গে পাকিস্তানি নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর ও জইশের যোগাযোগ আরও মজবুত হচ্ছে। আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলীতে উৎসাহিত হয়েছে আল কায়দা। আফ্রিকাতেও তাদের শাখা সংগঠনের বিস্তার হচ্ছে। আইএস সিরিয়া-ইরাকে ফের কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা করছে। আফ্রিকা ও এশিয়ায় প্রভাব বিস্তারের চেষ্টা করছে তাদের শাখা সংগঠন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

al-qaeda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE