×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

ব্রিটেনের সঙ্গে ফের বিমান সংযোগ চালু হবে ৮ জানুয়ারি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ জানুয়ারি ২০২১ ২২:২২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ভারত এবং ব্রিটেনের মধ্যে ফের যাত্রীবাহী বিমান চলাচল শুরু হবে আগামী ৮ জানুয়ারি। শুক্রবার কেন্দ্রীয় বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী টুইট করে এ কথা জানিয়েছেন। এরই মধ্যে ব্রিটেনে পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেন (প্রজাতি) সংক্রমণের নতুন ৪টি ঘটনা চিহ্নিত হয়েছে ভারতে। এখনও পর্যন্ত দেশে ২৯টি ‘ইউকে স্ট্রেন’ সংক্রমণের ঘটনা চিহ্নিত করা গিয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর।

হরদীপ টুইটারে লিখেছেন, ‘আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত দু’দেশের (ভারত এবং ব্রিটেন) মধ্যে সপ্তাহে ১৫টি করে উড়ান চলাচল করবে। কেবলমাত্র দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ থেকেই বিমান যাতায়াত করবে। শীঘ্রই এ বিষয়ে পরবর্তী নির্দেশিকা জারি করা হবে’।

Advertisement

‘ইউকে স্ট্রেন’ সংক্রমণ রুখতে গত ২১ ডিসেম্বর ব্রিটেনে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল কেন্দ্রীয় বিমান পরিবহণ মন্ত্রক। বুধবার নিষেধাজ্ঞার মেয়াদ আরও আরও ৭ দিন বাড়ানোর কথা ঘোষণা করেন হরদীপ। সেই সঙ্গে তিনি জানান, পরবর্তী পর্যায়ে পরিস্থিতি বিবেচনা করে নিয়ন্ত্রিত উড়ান চালু করা হতে পারে। কিন্তু ব্রিটেনের ভারতীয় পড়ুয়াদের বিভিন্ন সংগঠন জরুরি পরিস্থিতিতে দেশে ফেরার সুযোগ করে দেওয়ার আবেদন জানায় নরেন্দ্র মোদী সরকারের কাছে।

আরও পড়ুন: এই তো সূর্য উঠল: ২০২১-কে স্বাগত জানিয়ে মোদীর কবিতা

মাস চারেক আগে করোনা ভাইরাসের নয়া যে প্রজাতি ব্রিটেনে হানা দিয়েছে, তা আগেরটির চেয়ে ৭০ শতাংশ বেশি বিপজ্জনক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তার পরই নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়ে বিশ্বে। শুধু ভারত নয়, কানাডা, সৌদি আরব এবং ইউরোপের একাধিক দেশও ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: রেকর্ড জিএসটি আদায় ডিসেম্বরে, ১ লক্ষ ১৫ হাজার কোটি

Advertisement