Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

কোভিড নেগেটিভ না হলে ভারতে ঢুকতেই পারবেন না ছয় দেশের যাত্রী, নতুন নিয়ম কেন্দ্রীয় সরকারের

বুধবার প্রকাশ্যে এসেছে একটি রিপোর্ট। ওই রিপোর্টে দেখা গিয়েছে, দু’দিনে বিদেশ থেকে আসা ৩৯ জন পর্যটকের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গিয়েছে।

জানুয়ারিতে ভারতে করোনা সংক্রমণ অনেকটাই বাড়তে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

জানুয়ারিতে ভারতে করোনা সংক্রমণ অনেকটাই বাড়তে পারে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ২০:০৭
Share: Save:

কোভিড ঠেকাতে আরও কড়া পদক্ষেপ করতে চলেছে ভারত। বিশেষ করে অন্য দেশ থেকে যে সমস্ত যাত্রী ভারতে আসছেন, তাঁদের ক্ষেত্রে আরও সাবধান হওয়ার নীতি গ্রহণ করতে চলেছে কেন্দ্র। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, খুব শীঘ্রই ৬টি দেশ থেকে ভারতে আসা যাত্রীদের উপর জারি হতে চলেছে এক নতুন বিধি। ওই দেশগুলি থেকে আসা যাত্রীদের কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করতে পারে কেন্দ্র।

বুধবার প্রকাশ্যে আসা একটি রিপোর্টের জেরেই এই সিদ্ধান্ত বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ওই রিপোর্টে বলা হয়েছে, গত ২দিনে বিদেশ থেকে ভারতে আসা ৩৯ জন পর্যটকের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গিয়েছে। ভারতের আশপাশে চিন ছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, তাইল্যান্ড এবং সিঙ্গাপুরে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। পিটিআই জানিয়েছে, এই ৬টি দেশ থেকে আসা পর্যটক অথবা এই দেশ ঘুরে দেশে ফেরা যাত্রীরা আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখিয়ে তবেই ভারতে ঢোকার অনুমতি পাবেন। আগামী সপ্তাহ থেকেই চালু হতে পারে এই নতুন নিয়ম।

প্রতিবেশী চিনে ছড়িয়ে পড়া অতিমারির নতুন ঢেউ উদ্বেগ বাড়িয়েছে কেন্দ্রের। স্বাস্থ্য বিশেষজ্ঞরা হিসাব করে অনুমান করেছেন, জানুয়ারিতে ভারতে করোনা সংক্রমণ অনেকটাই বাড়তে পারে। আগামী ৪০ দিনের মধ্যেই সেই সংক্রমণ বৃদ্ধি প্রত্যক্ষ করতে পারে ভারত। তাই আগাম সতর্ক হতে বিমান বন্দরে আসা যাত্রীদের নিয়মিত ভাবে করোনা পরীক্ষা করতে শুরু করেছে স্বাস্থ্যমন্ত্রক।

গত দু’দিনে ৬০০০ বিমানযাত্রীর করোনা পরীক্ষা হয়েছে। এর মধ্যেই ৩৯ জন বিদেশ থেকে আসা যাত্রীর শরীরে সংক্রমণ ধরা পড়ে। এই পরিস্থিতিতে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া জানিয়েছেন। বৃহস্পতিবার তিনি নিজে দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে হাজির থেকে খতিয়ে দেখবেন বিমান বন্দরে স্বাস্থ্য পরীক্ষার পরিকাঠামো ঠিক মতো রক্ষণাবেক্ষণ হচ্ছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE