Advertisement
২৬ এপ্রিল ২০২৪
US Visa

আর দু’বছর অপেক্ষা নয়, দু’সপ্তাহের মধ্যেই মিলবে আমেরিকার ভিসা, কী ভাবে, জেনে নিন

আবেদনের দিন পনেরোর মধ্যেই যাতে ইন্টারভিউ পর্ব মিটিয়ে ফেলতে পারেন পর্যটকেরা, ভারতীয়দের জন্য সেই ব্যবস্থাই করল আমেরিকার প্রশাসন।

আমেরিকাযাত্রার ভিসা পেতে আর দিনের পর দিন অপেক্ষা করে থাকতে হবে না। ফাইল ছবি।

আমেরিকাযাত্রার ভিসা পেতে আর দিনের পর দিন অপেক্ষা করে থাকতে হবে না। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৩৮
Share: Save:

ঘুরতে যাওয়াই হোক, কিংবা ব্যবসা। আমেরিকাযাত্রার ভিসা পেতে আর দিনের পর দিন অপেক্ষা করে থাকতে হবে না। আবেদনের দিন পনেরোর মধ্যেই যাতে ইন্টারভিউ পর্ব মিটিয়ে ফেলতে পারেন পর্যটকেরা, ভারতীয়দের জন্য সেই ব্যবস্থাই করল আমেরিকার প্রশাসন।

ভিসার জন্য আবেদন করার পর পরবর্তী ধাপে ইন্টারভিউয়ের জন্য অন্ততপক্ষে ৫০০ দিন অপেক্ষা করে থাকতে হয় ভারতীয় পর্যটকদের। আবেদনের সময় যদি ইন্টারভিউয়ের জন্য কলকাতার আমেরিকান কনস্যুলেট বেছে নেন পর্যটকেরা, তা হলে থেকে ডাক আসতে গড়ে ৫৮৯ দিন অপেক্ষা করতে হয়। আবার মুম্বইয়ে আমেরিকার দূতাবাস থেকে ইন্টারভিউয়ের জন্য তলব আসে গড়ে ৬৩৮ দিন পর। কিন্তু ভারতীয় পর্যটকেরা যদি তাইল্যান্ডে ব্যাঙ্ককের দূতাবাস বেছে নেন, তা হলে ইন্টারভিউয়ের জন্য ১৪ দিনের মধ্যে ডাক আসতে পারে।

দিল্লিতে আমেরিকার দূতাবাস থেকে সম্প্রতিই জানানো হয়েছে, ভিসা পাওয়ার প্রক্রিয়া নির্ঝঞ্ঝাট করে তুলতে প্রশাসন বেশ কিছু পদক্ষেপ করেছে। ভারতীয় পর্যটকদের জন্য ব্যাঙ্ককের আমেরিকার দূতাবাসের পরিকাঠামো বৃদ্ধিতে নজর দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, আমেরিকার এক ভিসা আধিকারিক জানিয়েছেন, ভিসার পাওয়ার দীর্ঘসূত্রিতায় রাশ টানতে বহু কনসুলার অফিসারকে ভারতে পাঠানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Visa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE